সীতাকুণ্ডে ৫০ হাজার মিটার জাল ধ্বংস, আটক ১৪

প্রকাশ | ২৮ অক্টোবর ২০২৪, ২০:৫৯

সীতাকুণ্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

সারাদেশের মতো ১৩ অক্টোবর হতে ০৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন সীতাকুণ্ড উপজেলায় ও ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বিপণন ও বিনিময় নিষিদ্ধ করা হয়।

এরই প্রেক্ষিতে সোমবার উপজেলার কুমিরা ঘাটে "মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৪ বাস্তবায়নের অংশ হিসেবে ট্রাস্কফোর্স অভিযান মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। 

মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার  এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  কে. এম. রফিকুল ইসলাম। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন সীতাকুণ্ড উপজেলা মৎস্য দপ্তর এবং কোস্ট গার্ড ও কুমিরা নৌ পুলিশ। উক্ত অভিযানে মোট ১৪ জনকে আটক করা হয়।

এর মধ্যে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ এর ৫(১) ধারা মতে বড় কুমিরার  সঞ্জীব দাসকে ৫ হাজার টাকা,  একই এলাকার শ্রীকৃষ্ণ দাস ৫ হাজার,  কালু দাস   ৫ হাজার, বিশ্বজিৎ  দাস  ৫ হাজার, বৃন্দাবন দাস, ৫ হাজার,  মোঃ ইউছুপ  ৫ হাজার,  মোঃ ইমরান হোসেন  ৫ হাজার, মোঃ নূর হোসেন ৫  হাজার,স্বপন দাস ৫ হাজার,  সত্যদাস ৫ হাজারসহ সর্বমোট ৫০  হাজার টাকা জরিমানা করা হয়। বাকী ৪  জনের বিরুদ্ধে নিয়মিত মামলা প্রক্রিয়াধীন। একই সাথে এখানে ২০০ কেজি মাছ জব্দ করা হয়।

জব্দকৃত মাছ ৪ টি এতিমখানায়  বিতরণ করা হয়েছে এবং অভিযানে মোট ৫০ হাজার মিটার জাল উদ্ধার করা হয়। যা পুড়িয়ে ধংস করা হয়েছে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট  কে. এম রফিকুল ইসলাম।

তিনি বলেন, উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

যাযাদি/ এআর