আবারো হিলি বন্দরে অস্থির পেঁয়াজের বাজার 

প্রকাশ | ২৭ অক্টোবর ২০২৪, ১৪:৪৬

হাকিমপুর (দিনাজপুর) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

ভারত থেকে আমদানি স্বাভাবিক থাকলেও দিনাজপুরের হিলি স্থলবন্দর বাজারে বেড়েছে পেঁয়াজের দাম। তিনদিনের ব্যবধানে প্রকারভেদে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে ১০ থেকে ১২ টাকা। দেশি পেঁয়াজের দাম বাড়ায় আমদানিকৃত ভারতীয় পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে বলছেন, আমদানিকারকরা। এদিকে হঠাৎ দাম বাড়ায় বিপাকে বন্দরে পেঁয়াজ কিনতে আসা পাইকাররা। 

শনিবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় হিলি স্থলবন্দর ঘুরে জানা যায়, সপ্তাহের শুরুতেই শনিবার একদিনে ভারত থেকে ৩৪ ট্রাকে আমদানি হয়েছে ৯৯১ মেট্রিক টন ইন্দোর, নাসিক, সাউথ ও নগর জাতের পেঁয়াজ। আমদানিকৃত এসব পেঁয়াজের মধ্যে নাসিক জাতের পেঁয়াজ বন্দরে বিক্রি হয়েছে ১০০ টাকা কেজি দরে। যা তিনদিন আগেও বন্দরে বিক্রি হয়েছে ৯০ থেকে ৯৫ টাকা কেজি দরে। সাউথ ও নগর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছে ৯৮ থেকে ১০০ টাকা। আর ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হয়েছে ৯৫ টাকা কেজি দরে। যা তিনদিন আগেও বিক্রি হয়েছে ৮৫ টাকায়। এদিকে দেশি পেঁয়াজ বাজারে বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজি দরে।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা একজন ক্রেতা রফিকুল ইসলাম বলেন, হঠাৎ করে আজ বাজারে বিকেল থেকে পেঁয়াজের দাম বেশি। গত বৃহস্পতিবার পেঁয়াজ কিনলাম ৮৫ টাকা। আর আজ কিনতে হচ্ছে ১০০ টাকায়। দাম বাড়ায় পেঁয়াজ কিনতে আমাদের সমস্যা হচ্ছে। 

হিলি বাজারে পেঁয়াজ পাইকারি ব্যবসায়ী শাকিল আহম্মেদ বলেন, বন্দরে কোন অযুহাত ছাড়াই আমদানিকারকরা হঠাৎ করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। গত বৃহস্পতিবার বন্দরে পাইকারিতে যেসব পেঁয়াজ ৮৫ থেকে ৯০টাকা কেজি হিসেবে কিনেছি আজ সেই পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকায় কিনতে হচ্ছে। হঠাৎ করে দাম বাড়ায় আমাদের পেঁয়াজ কিনতে ও বিক্রি করতে অনেক সমস্যা হচ্ছে। 

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক নুর আলম বাবু বলেন, দেশের বাজারে দেশিয় পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। ফলে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজের চাহিদা বেড়েছে, যার কারণে দামও খানিকটা বেড়েছে। এছাড়াও  দিপাবলী উপলক্ষে ভারতের পাইকারি আড়ত গুলোতে ৮ দিন পেঁয়াজ কেনাকাটা বন্ধ থাকবে। ফলে পেঁয়াজের আমদানি ও সরবরাহ কিছুটা কমে যাবে যার কারণে দাম বেড়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে দাম আবারও স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছি।

হিলি কাস্টমসের তথ্যমতে, চলতি মাসের ১৬ কর্ম দিবসে ভারত থেকে প্রায় ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

যাযাদি/ এসএম