রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১
সারী নদী ও ৪নং বাংলা বাজার বালু মহাল খুলে দেয়ার দাবিতে  

জৈন্তাপুরে বারকি শ্রমিকসহ শ্রমজীবী মানুষের মানববন্ধন

জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি
  ২৫ অক্টোবর ২০২৪, ১৯:২১
ছবি : যায়যায়দিন

জৈন্তাপুর উপজেলার সারী নদী ও ৪নং বাংলা বাজার রাংপানি নদী বালু মহাল খুলে দেয়ার দাবি জানিয়ে স্থানীয় বারকি শ্রমিকসহ শ্রমজীবী মানুষ মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সীমান্তবর্তী জৈন্তাপুর উপজেলার হাজার হাজার শ্রমজীবী মানুষের কর্মসংস্থানের একমাত্র কর্মস্থল সারীঘাট লালাখাল সারী নদী ও রাংপানি ৪নং বাংলা বাজার বালু মহাল অন্তত এক সপ্তাহ থেকে স্থানীয় উপজেলা প্রশাসন

এদু’টি বালু মহাল পরিবেশের কথা বলে বন্ধ করে দিয়েছেন। ফলে অত্র এলাকার কয়েক হাজার নৌকা (বারকি) শ্রমিক পরিবহন, বেলচা শ্রমিক বেকার হয়ে মানবতের জীবনযাপন করছেন। সরকারের নিকট বালু মহাল দু'টি অবিলম্বে খুল দেয়ার জোর দাবি জানানো হয়েছে।

সভায় বক্তারা আরও বলেন, এই অঞ্চলের বারকি শ্রমিকরা যুগ যুগ থেকে সাধারণ শ্রমজীবী মানুষ বালু মহাল দু'টি থেকে বালু-পাথর উত্তোলন করে তাদের জীবন জীবিকা নিবার্হ করে আসছেন।

প্রশাসন পরিবেশের কথা বলে সারীঘাট লালাখাল সারী নদী ও রাংপানি ৪নং বাংলা বাজার, জাফলং, শ্রীপুর, ভোলাগঞ্জ, বিছনাকান্দি বালু পাথর কোয়ারী বন্ধ রেখেছে। সনাতন পদ্ধতিতে সিলেটের সবকটি বালু মহাল ও পাথর কোয়ারী খুলে দেয়ার জোর দাবী করেন।

শুক্রবার (২৫ অক্টোবর) বিকেলে সিলেট তামাবিল মহাসড়কের সারীঘাট দক্ষিণপার এবং ৪নং বাংলা বাজার এলাকায় পৃথক ভাবে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। সারীঘাট মানববন্ধন কর্মসুচি'তে সভাপতিত্ব করেন সারীঘাট বারকি শ্রমিক সমিতির সভাপতি আমীর আলী। বক্তব্য দেন নিজপাট ইউনিয়ন বিএনপির সভাপতি আব্দুস শহিদ শুক্রর মেম্বার, মাহমুদ আলী মেম্বার, ব্যবসায়ী আব্দুস সোবাহান, হাফিজ মখলিছুর রহমান, সালেহ আহমদ, রহিম উদ্দিন, কুটি মিয়া, শামীম আহমদ, নজির আহমদ, মিডিয়া কর্মী সোহেল আহমদ, রহমান আলী।

৪নং বাংলা বাজার এলাকায় আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রব। বক্তব্য রাখেন জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলমগীর হোসেন, আহমদ আলী মেম্বার, সমাজসেবী আব্দুল আহাদ, শ্রমিক নেতা সুনিল দেবনাথ, ফারুক আহমদ, ওদুদ মিয়া, কামাল হোসেন ও খোরর্শেদ আলম, জহির উদ্দিন, বাসির আহমদ, রমিজ উদ্দিন, আব্দুল বারিক ও কবির আহমদ ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে