রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১
কর্মশালায় অতিরিক্ত সচিব মো. মাহবুবুল হক পাটওয়ারী

কৃষি খাতে সিলেট অঞ্চলে ৫শ’ কোটি টাকার প্রজেক্ট আসছে

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার
  ২৫ অক্টোবর ২০২৪, ১৬:৫৮
ছবি : যায়যায়দিন

কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা অনু বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহবুবুল হক পাটওয়ারী বলেছেন, কৃষি খাতে সিলেট অঞ্চলে ৫শ কোটি টাকার প্রজেক্ট কিছুদিনের মধ্যে পাস হচ্ছে। আগামী মাসের মধ্যেই চূড়ান্ত হবে। এ প্রজেক্টটি সিলেট অঞ্চলে এলে কৃষি ক্ষেত্রে অত্র অঞ্চলের কৃষকগণ উপকার পাবেন।

শুক্রবার আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলে কৃষি উন্নয়ন প্রকল্প (প্রথম সংশোধিত) এর আওতায় ২০২৪-২৫ অর্থ বছরে মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা পর্যায়ে বার্ষিক পরিকল্পনা বাস্থবায়ন কৌশল বিষয়ে জেলা কর্মশালা’র’ উদ্বোধনী অনুষ্ঠানে মৌলভীবাজারে উপরোক্ত কথা বলেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি ঢাকা আয়োজিত কর্মশালায় পরিকল্পনা অনু বিভাগ সচিব আরও বলেন, এই অঞ্চলে আগাছা (বিন্না ঘাস) বেশি হচ্ছে। এগুলো কৃষকদের কৃষি ক্ষেতে বাধা হয়ে দাড়ায়। এসব আগাছা আমরা উন্নত ট্রাকটার দিয়ে সরিয়ে ফেলবো।

তিনি বলেন, এখন বিস্তৃত সবজি চাষ হচ্ছে। সিলেট কিছুটা পিছিয়ে থাকলেও হবিগঞ্জের বাহুবলে উন্নত জাতের সিম চাষাবাদ করে বিদেশে রপ্তানী করা হচ্ছে। তিনি অসময়ে বৃষ্টি হওয়ায় ফসলি সবজির মারাত্মক ক্ষয়ক্ষতি হচ্ছে উল্যেখ করে বলেন, কৃষি উপযোগী সময়ে বৃষ্টি না হওয়ায় যাতে কৃষকরা ক্ষয়ক্ষতির মুখে না পড়েন তাতে আমাদের বিজ্ঞানীরা কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, এখন সহজে বাড়ির আঙ্গিনায় বস্তার ভেতর আঁদা চাষ হচ্ছে। দেশে প্রচুর আঁদা উৎপাদন হওয়ায় বাহিরে থেকে আর আঁদা আমদানী করতে হবে না। সরিষা উৎপাদ বেড়েছে উল্যেখ করে অনুবিভাগ সচিব বলে, এখন আমরা বিদেশ থেকে সরিষা আমদানী ৩ শতাংশ কমাতে পারবো। এখন দেশে আমন-বোরো’র মাঝামাঝি সময়ে প্রচুর সরিষা চাষ হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের পরিকল্পনা-২ অধিশাখা’র যুগ্ম সচিব মোহাম্মদ এনামুল হক বলেন, সিলেট অঞ্চলে কৃষি উন্নয়ন অনেক পিছিয়ে আছে। আবার সম্ভাবনাও রয়েছে। এ অঞ্চলে সংশ্লিষ্ট সমস্যাগুলোর সমাধানে কৃষি মন্ত্রনালয় কাজ করছে। তিনি বলেন, সমস্যার সুপারিশটা মাঠ পর্যায় থেকে আসলে অচিরেই সমাধান হবে। তিনি বলেন, সমস্যাগুলো চিহ্নিত করে পুরো সিলেট অঞ্চলকে যদি কাজে লাগানো যায়, তবে বিরাট উপকার হবে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মতিউজ্জামান’র সভাপতিত্বে ও সিলেট অঞ্চলের মনিটরিং অফিসার আব্দুল মন্নান’র সঞ্চালনায় বক্তব্য দেন, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট,সিলেট’র অধ্যক্ষ ডক্টর মোহাম্মদ কাজী মজিবুর রহমান,সিলেট অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্প’র প্রকল্প পরিচালক মো. রকিব উদ্দিন।

কর্মশালায় স্বাগত বক্তব্যে মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিপ্তর’র উপ-পরিচালক সামছুদ্দিন আহমদ বলেন, এবছর মৌলভীবাজার জেলায় ১ লাখ ২৭ হাজার হেক্টর “নিত” ফসল চাষাবাদ হচ্ছে। ৯৩ হাজার কৃষকদের প্রনোদণা দেওয়া হবে। এসময় মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার কৃষি কর্মকর্তা,কৃষক, কৃষি পণ্য উৎপন্ন ও বিপণন কারী,সাংবাদিকসহ প্রায় আড়াই শত জন উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে