বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ভাঙ্গুড়ায় জরায়ুতে ক্যান্সার প্রতিরোধে টিকাদানে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ভাঙ্গুড়া(পাবনা)প্রতিনিধি
  ২৩ অক্টোবর ২০২৪, ১৬:১৯
ছবি যাযাদি

পাবনার ভাঙ্গুড়ায় ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষাপ্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদেরকে জরায়ুতে ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকাদান কর্মসূচি বিষয়ে উপজেলা পর্যায়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২৩অক্টোবর) বেলা সাড়ে ১১টায় ভাঙ্গুড়া উপজেলা এইচপিভি টিকাদান কর্মসূচি বাস্তবায়ন কমিটির আয়োজন এবং উপজেলা স্বাস্থ্য ও প.প.অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় সভাপতিত্বে করেন, উপজেলা প্রশাসক, নির্বাহী অফিসার ও টিকাদান বাস্তবায়ন কর্মসূচির সভাপতি মোছা.নাজমুন নাহার।

অবহিতকরণ সভার শুরুতে টিকাদান কর্মসূচির আলোকে বিস্তারিত তথ্য তুলে ধরে বক্তব্যে রাখেন, উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডাঃ মোছা.হালিমা খানম।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলোজিস্ট(ইপিআই) মো.আব্দুল করিম'র পরিচালনায় বক্তব্য দেন,উপজেলা বিএনপি'র সাবেক সভাপতি এ্যাডঃ মো.মজিবর রহমান, উপজেলা জামায়াতের আমির ডাঃ মাওলানা মো.মহির উদ্দিন,উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তাসমীয়া আক্তার রোজী, উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান বিএনপি নেতা জাফর ইকবাল হিরোক, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুমানা আক্তার রোমি, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. মাহমুদা সুলতানা, গণমাধ্যম কর্মীবৃন্দ প্রমূখ।

সকল বক্তারই, জরায়ু মুখের ক্যান্সার যেভাবে বৃদ্ধি পাচ্ছে তা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহব্বান জানান। কিশোরী ও তরুণীদের মাঝে এ গোপনীয় সমস্যা ব্যাপক সচেতনতা তৈরি করে মেয়েদেরকে ভ্যাকসিন নিতে উদ্বুদ্ধ করতে হবে।বাল্য বিবাহ বন্ধ এবং মহিলাদের যাতে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বিবাহ হয় সেদিকে দৃষ্টি দিতে হবে। সবাই একসাথে কাজ করতে পারলে এদেশে জরায়ু মুখের ক্যান্সার নির্মূল করে শূন্যের কোঠায় আসা সম্ভব।২৪ অক্টোবর থেকে ২২নভেম্বর পর্যন্ত ভাঙ্গুড়া উপজেলায় ১শ৬৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে ৬হাজার ৯শ'২২জন কিশোরীকে(স্কুলও সমমান পর্যায় ও ননশিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক)জরায়ুতে ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকার কার্যক্রম চলবে।

অনুষ্ঠানের সভাপতি ও ইউএনও নাজমুন নাহার তার স্বাগত বক্তব্যে বলেন, উপজেলার তৃণমুল পর্যায়ে এ কর্মসূচি বাস্তবায়নে সকলকে এগিয়ে এসে সামাজিক আনন্দোলনের মাধ্যম কর্মসূচি বাস্তবায়ন করতে হবে। সভায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রাথমিক,মাধ্যমিক (সমমান),কলেজ পর্যায়ের প্রধানবর্গ, স্থানীয় গণমাধ্যম কর্মি,এনজিও প্রধানবর্গ উপস্থিত থেকে মতামত উপস্থাপন করেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে