বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

কুতুবদিয়ার ধূরুং ছমদিয়া আলিম মাদ্রাসার শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন 

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৩ অক্টোবর ২০২৪, ১৪:৫৭
ছবি : যায়যায়দিন

কক্সবাজারের কুতুবদিয়ায় ধূরুং ছমদিয়া আলিম মাদ্রাসার শিক্ষক -শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। বুধবার সকাল সাড়ে ১১ টার দিকে উপজেলা চত্বরে কয়েক শতাধিক শিক্ষার্থীদের নিয়ে এ মানববন্ধন করা হয়।

ওই মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ আবু মুসা মানববন্ধনে বলেন, কুতুবদিয়ার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ধূরুং ছমদিয়া আলিম মাদ্রাসার নামে আজগর আলী সিকদার ওই এলাকায় চর ধূরুং মৌজায় বিএস খতিয়ান নং ৬৭ এর ৯.৬২ একর জমি ফ্যাসিবাদী দলের প্রভাব খাঁটিয়ে অবৈধভাবে জোরপূর্বক ভোগ দখল করছে। গত ৫ আগষ্ট ফ্যাসিবাদী সরকার পতনের পর মাদ্রাসা কর্তৃপক্ষ জমি লাগিয়ত করলে দুই চিহ্নিত সন্ত্রাসী কৃষকদের প্রতিনিয়ত প্রাণনাশের হুমকি এবং চাষ করতে বাধা দিচ্ছেন। মাদ্রাসার বৈধ জমি ও কর পরিশোধসহ যাবতীয় কাগজপত্র থাকার শর্তেও ওরা মীমাংসা না করে জোরপূর্বক দখল করে রাখতে চাই। উক্ত জমির পুনরুদ্ধার করে ধূরুং ছমদিয়া আলিম মাদ্রাসার বৈধ অধিকার প্রতিষ্টা করার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি করেন ওই মাদ্রাসার অধ্যক্ষ ও সেক্রেটারী মোহাম্মদ আবু মুসা।

এসময় মানববন্ধনে ওই মাদ্রাসার শিক্ষক জাকের হোসেন, আরবি প্রভাষক মাওলানা মোহাম্মদ রমিজ, শিক্ষক আব্দুল হামিদ শিক্ষক আব্দুল হক এবং শিক্ষার্থীদের পক্ষে নেসারুল ইসলামসহ প্রমুখ। তারা বলেন, ২০১৮-২০২৪ সাল পর্যন্ত জমির লাগিয়ত বাবদ আত্মসাৎকৃত প্রায় ৩১ লক্ষ টাকা উদ্ধার, জমি পুনরুদ্ধার, তাদেরকে মাদ্রাসার দায়িত্ব থেকে বহিষ্কার এবং গ্রেপ্তারের দাবি জানান।

পরে, উপজেলা (ভারপ্রাপ্ত) নির্বাহী কর্মকর্তা সাদাত হোসেনের কাছে একটি স্মারকলিপি দেন মাদ্রাসার কর্তৃপক্ষ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে