মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

চামড়া শিল্পের বর্জ্য নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে উদ্বুদ্ধকরন সভা

কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি
  ২২ অক্টোবর ২০২৪, ১৭:০৯
ছবি: যায়যায়দিন

চামড়া শিল্পের বর্জ্য কিভাবে প্রকৃতি ও পরিবেশের উপর প্রভাব ফেলে এ নিয়ে এক অরিয়েন্টেশন উদ্বুদ্ধকরন সভা মঙ্গলবার গাজীপুরের কালিয়াকৈর অনুষ্ঠিত হয়েছে। চ্যানেল আই এর প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের পক্ষ থেকে কালিয়াকৈর উপজেলা অফিসার্স ক্লাবের সভা কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। চামড়া শিল্পের বর্জ্য কিভারে পরিবেশ ও জীবনের ক্ষতি করে এনিয়ে আলোচনা করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওসার আহমেদ। তিনি বলেন কিভাবে চামড়া সংরক্ষনও বিপনন করতে হবে এটা এওয়ারনেসের মাধ্য জনসাধারনকে উদ্বোধ্য করা যেতে পারে। আমাদের দেশের সাধারন জনগণ জানেনা। এছাড়া চামড়া শিল্পের দুই ধরনের বর্জ্য পডরিবেশকে ক্ষতি করে যাচ্ছে। বিশেষ করেন কেমিকেলযুক্ত পানি খাল বিল এবং নদীতে পড়ে। এসব কেমিকেলযুক্ত পানি নদীর পানির সাথে মিশে নদীর সকল প্রকার প্রানী ধবংশ করে। আবার দুষিত পানির মাছ লোকজন খেয়ে নানা রোগে আক্রান্ত হচ্ছে। শিল্প কারখানার বর্জ্যযুক্ত পানি কিভাবে পরিশোধিত করে প্রকৃতিসহ জীবন বাচানো যায় তার ব্যবস্থা করতে হবে। মুলত মানুষকে সচেতন কওে তুলতে হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন ছিলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের হেড অব ইভেন্টের খন্দকার আহমেদ শাহেদ। এছাড়া শিল্প বর্জের হাত থেকে কিভাবে পরিবেশকে রক্ষা করা যায় সভায় অংশ গ্রহনকারীদের কাছ থেকে মতামত প্রকাশের আহবান করেন।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের প্রোগ্রাম কোঅরর্ডিনেটর খায়রুল আলম, কালিয়াকৈর মডেল প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি মোঃ ইমারত হোসেন , কালিয়াকৈর মডেল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক হুমায়ুন কবির, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের ওয়ার্কিং ক্রিয়েটর বন্যা বেগম, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক উজ্জল হোসেন বিভিন্ন পেশার সচেতন লোকজনসহ অন্যান্যরা।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে