মাটিরাঙ্গায় ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

প্রকাশ | ২২ অক্টোবর ২০২৪, ১৪:৫০

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

'ডিমে শক্তি ডিমে পুষ্টি, ডিমে আছে রোগমুক্তি' এই প্রতিপাদ্যে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় মাদরাসা শিক্ষার্থীদের নিয়ে ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে মাটিরাঙ্গা দারুচ্ছুন্নাহ মাদরাসার হল কক্ষে ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আইডিএফ) সমন্বিত কৃষি ইউনিট প্রাণিসম্পদ খ্যাতের আয়োজনে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) অর্থায়নে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। 

আইডিএফের সহকারী কৃষি কর্মকর্তা মিথুন দাসের সঞ্চালনায় ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইনে বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুমেন চাকমা, আইডিএফের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাকিরুল ইসলাম, আইডিএফের মাটিরাঙ্গা কৃষি ফার্ম ব্যবস্থাপক হিরন্য কিশোর ত্রিপুরা, মাদরাসার সুপার মাওলানা আনোয়ার হোসেন মিয়াজী, শিক্ষক মুফতি আলমগীর হোসেন হাবিবী প্রমূখ।

এ সময় বক্তারা বলেন, 'ডিম শিশুদের মেধা বিকাশের সহায়তা করে। ডিম থেকে প্রাপ্ত ভিটামিন-এ চোখের দৃষ্টি শক্তি বাড়ায়। ডিম ওজন কমাতে সহায়তা করে। এটি ডায়াবেটিস এবং হৃদ রোগের ঝুঁকি কমায়। ডিমের কুসুমে বিদ্যমান এন্টিবডিসমূহ ভাইরাস ও ব্যাকটেরিয়াল রোগ প্রতিরোধ করে।'

এসময় মাদরাসার দেড়শতাধিক শিক্ষার্থীদের মাঝে সচেতনতা মূলক লিফলেট বিতরণ করা হয়। একই সাথে সকলকে একটি করে সিদ্ধ ডিমও খাওয়ানো হয়। 

যাযাদি/ এসএম