নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, ১০৪ জেলের কারাদণ্ড

প্রকাশ | ২২ অক্টোবর ২০২৪, ১২:৪৮

চাঁদপুর প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় ইলিশ শিকারের দায়ে গত ১০ দিনে ১০৪ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গত ১৩ অক্টোবর থেকে ২১ অক্টোবর পর্যন্ত জেলা ও উপজেলা টাস্কফোর্সের অভিযানে এসব জেলেদের আটক করা হয়।

মঙ্গলবার সকালে এসব তথ্য নিশ্চিত করেন চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা কার্যালয়ের সহকারী মৎস্য কর্মকর্তা (জারি কারক) ফারহানা আক্তার রুমা।

জেলা মৎস্য কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে শুরু করে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার পদ্মা-মেঘনা নদীতে ইলিশের প্রজনন রক্ষায় জেলা প্রশাসন, কোস্টগার্ড, নৌ পুলিশ ও মৎস্য বিভাগ টাস্কফোর্সের অভিযান অব্যাহত রেখেছে।

গত ১০ দিনে মা ইলিশ রক্ষায় ২৫৪টি অভিযান পরিচালিত হয়। টাস্কফোর্সে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা 

সাতটি মৎস্য অবতরণ কেন্দ্র, ১৪৩টি মাছঘাট, ২৮২টি বাজার পরিদর্শন করেছে টাস্কফোর্স। এসব অভিযানে জব্দ হয়েছে .৯২ টন ইলিশ ও ৬ লাখ ৭৬ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল।
এসব জালের আনুমানিক মূল্য এক কোটি ৩২ লাখ টাকা। আটক জেলেদের কাছ থেকে মৎস্য আইনে জরিমানা আদায় করা হয় এক লাখ ৪৫ হাজার টাকা।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান বলেন, ইলিশ জাতীয় সম্পদ। এটি রক্ষার দায়িত্ব আমাদের সবার। জেলা ও উপজেলা টাস্কফোর্স ২৪ ঘণ্টা অভিযান অব্যাহত রেখেছেন। আইন অমান্যকারী জেলেদের ছাড় দেওয়া হচ্ছে না। নিষেধাজ্ঞা অমান্য করলেই আইনের আওতায় আনা হচ্ছে।

যাযাদি/ এসএম