শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

আওয়ামী লীগ নেতার বাসায় মিলল সাড়ে ৩ কোটি সিগারেট স্ট্যাম্প

চট্টগ্রাম ব্যুরো
  ১৮ অক্টোবর ২০২৪, ১৮:২৩
ছবি : যায়যায়দিন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সাবেক কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা আবদুস সবুর লিটনের বাসা থেকে তিন কোটি ৩৭ লাখ ৫০ হাজার পিস সিগারেট স্ট্যাম্প জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় ও চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে নগরের হালিশহর থানার রমনা আবাসিক এলাকার আল ফরিদ ভবনে প্রায় ছয় ঘণ্টার অভিযান পরিচালনা করে কাস্টমস কাস্টমস গোয়েন্দা এবং কাস্টমস ভ্যাটের টিম।

শুক্রবার (১৮ অক্টোবর) বিষয়টি জানান চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার তফছির উদ্দিন ভূঁঞা।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অভিযানে বাসাটি থেকে তিন কোটি ৩৭ লাখ ৫০ হাজার পিস সিগারেট স্ট্যাম্প, ১৪৮টি সাদা বড় রোল, ৪২৫টি সাদা ছোট রোল, ১২৬টি কালো বড় রোল ও এক হাজার ৩৭টি কালো ছোট রোল জব্দ করা হয়।

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপ-পরিচালক মোছা. আয়শা সিদ্দিকা বলেন, সিগারেট তৈরির কাঁচামাল আমদানি ও এসবের আইনবহির্ভূত ব্যবহার এবং নকল সিগারেট উৎপাদনসহ এ খাতে বিদ্যমান অনিয়ম চিহ্নিত করতে ও নিবারণমূলক ব্যবস্থা গ্রহণ করতে এনবিআর একটি কমিটি গঠন করে। এ কমিটি রাজস্ব ফাঁকিসহ সিগারেট খাতে বিশৃঙ্খলা সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। এরই ধারাবাহিকতায় এ অভিযান পরিচালনা করা হয়।

বাড়ির মালিক মো. ফরিদুল আলম মেহেদী জানান, সাবেক প্যানেল মেয়র আব্দুস সবুর লিটন ও তার ছোট ভাই খোকন বাসাটি ভাড়া নিয়ে গোডাউন হিসেবে ব্যবহার করতো।

জানা যায়, আবদুস সবুর লিটন ২৫ নম্বর রামপুরা ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে দায়িত্বে আছেন। গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে আওয়ামী লীগ সরকার পতনের পর থেকে চসিকের সাবেক এ কাউন্সিলর পলাতক আছেন। এছাড়া নিষিদ্ধ ব্যান্ড রোল আমদানি, নকল সিগারেট বাজারজাত করা, প্যানেল মেয়র হওয়ার জন্য চসিকের অধিকাংশ কাউন্সিলরকে লাখ টাকা দামের আইফোন উপহার দেওয়াসহ নানা অভিযোগ ও বিতর্ক রয়েছে আবদুস সবুর লিটনের বিরুদ্ধে। সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের যোগসাজশে বিদেশ থেকে অবৈধ ব্যান্ডরোল আমদানির কারণে আলোচিত লিটন। বিজয় ইন্টারন্যাশনাল টোব্যাকো ও তারা ইন্টারন্যাশনাল টোব্যাকোসহ কয়েকটি সিগারেট কারখানার মালিক তিনি। এসব কারখানায় প্রস্তুতকৃত সিগারেটে নকল ব্যান্ডরোল লাগানো হত। ভ্যাট গোয়েন্দা একটি টিম তদন্ত করে এসবের সত্যতা পেয়েছিল কয়েক বছর আগেই। তবে নওফেলের প্রভাবের কারণে লিটনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেনি এনবিআর।

চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার তাফসির উদ্দিন ভূঁইয়া জানান, জব্দকৃত মালামাল ল্যাব টেস্টে পাঠানোর পর জানা যাবে এসব সিগারেটের ব্যান্ড রোলগুলো আসল কি নকল। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যেহেতু অবৈধ গোডাউনে রাখা হয়েছে সেহেতু এগুলো নকল। যাচাই–বাছাই শেষে এর সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা করা হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে