শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

নোয়াখালীতে জেলা ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
  ১৮ অক্টোবর ২০২৪, ১৮:২১
ছবি : যায়যায়দিন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের আওতায় বন অধিদপ্তরের অধীন উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর আয়োজনে সুফল প্রকল্পের অর্থায়নে নোয়াখালী জেলা ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকালে নোয়াখালী জিলা স্কুলে অনুষ্ঠান উদ্ভোধন করেন উপকূলীয় বন বিভাগ, নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফ ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপকূলীয় বন বিভাগ, নোয়াখালীর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষন কর্মকর্তা ইব্রাহীম খলিল। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন নোয়াখালী জিলা স্কুলের প্রধান শিক্ষক মোঃ গোলাম কিবরিয়া এবং সাবেক সহকারী প্রধান শিক্ষক মোঃ মাহফুজের রহমান।

এ সময় নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফ বলেন, ‘বাংলাদেশে বন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণের প্রয়োজনীয়তা অনুধাবন করে সর্বপ্রথম ‘Bangladesh Wildlife (Preservation) Order, 1973’ জারি করা হয়। বন্যপ্রাণী বাঁচাতে, বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনার তাগিদে ১৯৭৪ সালে প্রণিত হয় বন্যপ্রাণী সংরক্ষণ আইন।

মূলত এই আইনের মাধ্যমে দেশের বন্যপ্রাণী সংরক্ষণে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। পরবর্তীতে একে ‘বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২-এর মাধ্যমে প্রতিস্থাপন করা হয়। বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিষয়ে কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে বন অধিদপ্তর বিভিন্ন সময়ে নানা কর্মসূচি পালন করে আসছে।

এরই ধারাবাহিকতায় টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে দেশের মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও সমমান পর্যায়ের শিক্ষার্থীদের ওয়াইল্ডলাইফ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে ৬৪ জেলায় মতো নোয়াখালীতেও আয়োজিত হচ্ছে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে