শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

কুষ্টিয়ায় তিন দিনব্যাপী বাউল মেলার উদ্বোধন

কুষ্টিয়া প্রতিনিধি
  ১৮ অক্টোবর ২০২৪, ১৫:০৫
ছবি: যায়যায়দিন

‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্মিক বানীর শ্লোগানে ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষ্যে কুষ্টিয়ার কুমারখালীর ছেঁউড়িয়ার আখড়াবাড়ীতে তিন দিনব্যপী ঐতিহাসিক লালন উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

গতকাল রাত ৯টায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রালয়ের উপদেষ্টা মিজু ফরিদা আক্তার এই উৎসবের উদ্বোধন করেন।

এ উপলক্ষ্যে লালন একাডেমির মূল মঞ্চে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি। কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোছাঃ শারমিন আক্তারের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রালয়ের সচিব সাইদ মাহমুদ বেলাল হায়দর, কুষ্টিয়া ৪ আসনের সাবেক সংসদ সদস্য ও বেগম খালেদা জিয়ার উপদেষ্টা পরিষদের সদস্য সৈয়দ মেহেদি আহমেদ রুমী, কুষ্টিয়ার পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান প্রমূখ।

আলোচনা শেষে মূল মঞ্চে একাডেমির শিল্পীরা লালন ফকিরের আধ্যাত্মিক গান পরিবেশন করেন। সাংস্কৃতিক মন্ত্রনালয় ও জেলা প্রশাসনের সহযোগীতায় লালন একাডেমি লালনের এই তিরোধান দিবস অনুষ্ঠানের আয়োজন করেছে। এর আগে সন্ধ্যায় গুরুকার্যের মধ্যদিয়ে সাধুসঙ্গের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

অন্যদিকে, আখড়াবাড়ী চত্বরে কালী নদীর তীরে মাঠে বসেছে বিশাল লালন মেলা। আর এই উৎসবকে নির্বিঘœ করতে সিসি টিভি, ওয়াচ টাওয়ারসহ কয়েকস্তরের নিচ্ছিদ্র নিরাপত্ত¡া ব্যবস্থা গ্রহন করেছে প্রশাসন। ঐতিহাসিক এই লালন উৎসব শেষ হবে আগামী শনিবার রাতে।

উল্লেখ্য, ১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপমহাদেশের আধ্যাতিক সাধক পুরুষ বাউল স¤্রাট ফকির লালন শাহের মৃত্যুর পর প্রথমে তার অনুসারীরা পরে লালন একাডেমী ও জেলা প্রশাসন প্রতিবছর এই তিরোধান দিবসের অনুষ্ঠান আয়োজন করে আসছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে