সাতকানিয়ায় সবজির বাজারে অস্থিরতা

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২৪, ১২:১৪

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার পাইকারি বাজারে কাঁচা মরিচের দাম কমতে শুরু করলেও খুচরা বাজারে নেই কোনো প্রভাব। খুচরা বাজারে দুই দিন ধরে বিভিন্ন সবজির দাম কমতে শুরু করলেও পাইকারি বাজারে অস্থিরতা বিরাজ করছে।

বাজালিয়া বোমাং হাটের পাইকারি ব্যবসায়ী মো. জসিম উদ্দিন জানান, সাম্প্রতিক সময়ে বন্যা ও অতিবৃষ্টিসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে বাজারে চাহিদার চেয়ে সবজির আমদানি চলতি মাসজুড়েই কম রয়েছে। ফলে কয়েক দফায় পাইকারি বাজারে সবজির দাম বেড়েছে। এর প্রভাব খুচরা বাজারেও পড়েছে।

শিশুতলা বাজারের পাইকারি ব্যবসায়ী আবদুর রহিম বলেন, পাইকারি বাজারে গত সপ্তাহে ২০০ থেকে ২৩০ টাকায়, এমনকি দুই দিন আগেও ২৫০ টাকার নিচে যে কাঁচা মরিচ বিক্রি হয়েছে, সেখানে এখন প্রকারভেদে ২৮০-৩০০ টাকা দরে কেজিপ্রতি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে। তাহলে খুচরা বাজারে শ্রমিক ও পরিবারের খরচা মিটিয়ে এ মরিচের দর প্রকারভেদে ৩৩০ থেকে ৩৮০ টাকায় বিক্রি হওয়াটা স্বাভাবিক।

খুচরা ব্যাবসায়ী মোহাম্মদ আরজু বলেন, চলতি মাসে সবজির দাম ধীরে ধীরে বাড়ছে। কাঁচা মরিচ ছাড়াও বেশির ভাগ সবজিরই দাম চলতি মাসে ঊর্ধ্বমুখী ছিল। আর বেগুন পাইকারি বাজার থেকে ১৩৫ টাকায় কিনে ১৫০ টাকা দরে বিক্রি করছি। এ ছাড়া বরবটি ৮০ টাকা, পটল ৬০-৭০ টাকা, পেঁপে ৩০-৪০ টাকা, করলা ৬০-৬৫ টাকা, বাঁধাকপি ৭০-৮০ টাকা, টমেটো ২০০-২২০ টাকা, মিষ্টি কুমড়া ৭০-৮০ টাকা, গাজর ১৮০ টাকা, কাঁকরোল ১২০-১৩০ টাকা, শিম ২০০-২১০ টাকা, শসা ৪০-৫০ টাকা, ধনিয়া পাতা ১৮০ থেকে ২০০ টাকা দরে কেজিপ্রতি বিক্রি হয়েছে। আর লাউ প্রতি পিস আকারভেদে ৪০-৫০, লেবু ডজন ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

একাধিক ক্রেতা জানান, বাজারে এখন যে সবজিতেই হাত পড়ে ৬০-৭০ টাকার নিচে কোনো কিছুরই মূল্য চাওয়া হয় না। ৮০ থেকে ৯০ টাকার বেগুন এখন ১৫০ টাকায় কিনতে হচ্ছে। গত সপ্তাহে যে মিষ্টি কুমড়া ৬০ টাকায় কিনেছি, তা এ সপ্তাহে চাওয়া হচ্ছে ৮০ টাকা। একইভাবে অন্যান্য সবজির দাম বেড়েছে প্রায় দেড়গুণ।

যাযাদি/ এসএম