শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

গোয়ালন্দে পদ্মার ভাঙন রোধে জিওব্যাগ ফেলা হচ্ছে

গোয়ালন্দ (রাজবাড়ী)  প্রতিনিধি
  ১৮ অক্টোবর ২০২৪, ১১:৪৩
ছবি : যায়যায়দিন

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের মুন্সি বাজার এলাকার কাওয়াল জানি গ্রামে ভাঙনের শিকার বেশ কয়েকটি বাড়ি ও কৃষি জমি । ভাঙন প্রতিরোধে গোয়ালন্দ উপজেলা প্রশাসন ও স্থানীয়দের সহায়তায় ফেলা হচ্ছে জিওব্যাগ।

সোমবার (১৪ অক্টোবর) বেলা বারোটায় গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র জিওব্যাগ ফেলানোর কার্যক্রম উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প কর্মকর্তা আবু সাইদ মন্ডল, দেবগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাফিজুল ইসলাম, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রির পরিচালক সেলিম মুন্সি, তরুণ সমাজ সেবক জামাল মুন্সি প্রমূখ।

জানাযায়, দুই সপ্তাহ আগে ভাঙন শুরু হয় মুন্সি বাজারের কাওয়াল জানি গ্রামের মাথায় প্রায় ১০০ ফুটের ভাঙনে বেশ কয়েকটি বাড়ি ও কৃষি জমি নদীতে বিলীন হয়। বেশ কিছু বাড়ি সরিয়ে নেওয়া হয়।

এসময় এলাকাবাসী এ মাসের সাত তারিখে ভাঙন স্থানে এবং নয় তারিখে উপজেলার সামনে মহাসড়কে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শুরু থেকেই পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করেন ভাঙন প্রতিরোধে জিওব্যাগ ফেলানোর জন্য। পরবর্তী সময়ে তাদের বিলম্ব দেখে উপজেলা প্রশাসন থেকে জিওব্যাগ দেয় এবং মোস্তফা মেটাল এর পক্ষে বালু ও লেবার খরচ দিয়ে ভাঙন প্রতিরোধে এগিয়ে আসেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, কয়েকদিনের শত ব্যস্ততার মধ্যেও ভাঙন প্রতিরোধে জিওব্যাগ ফেলার চেষ্টা করছি। পানি উন্নয়ন বোর্ডের কাজ বিলম্বিত হওয়ায় পরবর্তী সময়ে উপজেলা প্রশাসন ও এলাকাবাসীর সহায়তায় জিওব্যাগ ফেলানো হলো। ভবিষ্যতে ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় এই এলাকার ভাঙন প্রতিরোধে আরও কার্যকরী ব্যাবস্থা নেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে