ঈশ্বরগঞ্জে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধ বিষয়ক সভা

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২৪, ১৫:৫৯

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতি‌নি‌ধি
ছবি : যায়যায়দিন

‘এক ডোজ এইচপিভি টিকা নিন, জরায়ুমুখ ক্যান্সার রুখে দিন’ এই স্লোগানকে সামনে রেখে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে জরায়ু মুখ ক্যান্সার প্রতিরোধ বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার রুমে স্বাস্থ্য ও পরিবার কল্পনা মন্ত্রণালয়ের সহযোগিতায় ওই সভা অনুষ্ঠিত হয়।  

সভায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. সুমাইয়া হোসেন লিয়া এর সভাপতিত্বে ও মেডিকেল অফিসার ডা. আহম্মেদ জাবির এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও পৌর প্রশাসক ইকবাল হোসাইন, উপজেলা পরিবার পরিকল্পনা  কর্মকর্তা কামাল হোসাইন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিলুফার হাকিম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমাতুজ্জহুরা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা হাসান কিবরিয়া, ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের আহ্বায়ক সাইফুল ইসলাম তালুকদার, সদস্য সচিব আতাউর রহমান, উপজেলা প্রাথমমিক শিক্ষক সমিতির সভাপতি হযরত আলী, ইসলামি ফাউন্ডেশনের ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার ফিল্ড সুপার ভাইজার আব্দুল কদ্দুছ সহ বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ।

সভায় বক্তারা বলেন, পঞ্চম থেকে নবম শ্রেণী পড়ুয়া নারী শিক্ষার্থী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরী রেজিষ্ট্রেশন করে এ টিকা গ্রহণ করতে পারবেন। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোতে আগামী ২৪শে অক্টোবর থেকে ৭ই নভেম্বর, ও কমিউনিটি পর্যায়ে আগামী ৯ই নভেম্বর থেকে ১৭ ই নভেম্বর-২০২৪ পর্যন্ত এই ভ্যাকসিন দেয়া হবে। প্রতিটি স্থানে দুজন ভ্যাকসিনেটর এ টিকাদান কার্যক্রমে নিয়োজিত থাকবেন। এছাড়াও হাসপাতালে ফিক্সড সেন্টারে এসেও রেজিস্ট্রেশন পূর্বক এই টিকা গ্রহণ করতে পারবেন। 

উপজেলা নির্বাহী অফিসার সারমিনা সাত্তার বলেন, এ কার্যক্রম সফল করতে সকলকে এক হয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে সচেতনা সৃষ্টপূর্বক পঞ্চম থেকে নবম শ্রেণীর এবং ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের ভ্যাকসিনের আওতায় আনতেই হবে।

যাযাদি/এআর