বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১

টেকনাফে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস  উদযাপন

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ১৭ অক্টোবর ২০২৪, ১২:০২
ছবি: যায়যায়দিন

কক্সবাজারের টেকনাফে এনজিও সংস্থা মুক্তি কক্সবাজারের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালিত হয়েছে।

গত বুধবার ( ১৬ অক্টোবর) আর্ন্তজাতিক দাতা সংস্থা ইন্টারন্যাশনাল ভলান্টিয়ার অব ইয়াগামাটা (আইভিওয়াই-জাপান) এর কারিগরি সহযোগীতা এবং পররাষ্ট্র মন্ত্রণালয় জাপানের আর্থিক সহযোগীতায় পরিচালিত বেসরকারি উন্নয়ন সহযোগী সংস্থা মুক্তি কক্সবাজারের বাস্তবায়নাধীন ই.এম.এ.এস.এফ প্রকল্পের উদ্যোগে নারীদের নিয়ে আলোচনা সভা খেলাধুলা ও পুরস্কার বিতরণের আয়োজন করেন।

টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়ন পরিষদ হলরুমে আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমদ আনোয়ারী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুক্তি কক্সবাজার ই.এম.এ.এস.এফ প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল অফিসার কৃষিবিদ এস এম বেলালুর রহমান।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মেম্বার জালাল আহমেদ সহ ৭ জন ওয়ার্ড মেম্বর, ২ জন সংরক্ষিত মহিলা মেম্বর , কাঞ্জরপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম, এনজিও সংস্থা ব্রাকের জান্নাতুল ফেরদৌস, জি.এন.ইউ.এস.এফ এর মহিলা প্রতিনিধি জান্নাতুল ফেরদৌস অনতি, মোছাম্মেদ খাতিজা। নারীদের পক্ষে বক্তব্য রাখেন প্রমেচিং মারমা ও জুলেখা বেগম প্রমুখ।

বিশ্বে যা কিছ সৃষ্টি চির কল্যানকর, অর্ধেক তার করিয়াছে নারী , অর্ধেক তার নর” জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নারী কবিতার মহান দুটি বাণীর উদ্ধতি দিয়ে প্রধান অতিথি হোয়াইক্যং ইউনিয়নের চেয়াম্যান অধ্যক্ষ মাওলানা নূর আহমদ আনোয়ারী তার বক্তব্যে বলেন এই দু’টি বাণী প্রতিটি মানুষের কাছেই অনুপ্রেরণার উৎস। শুধু তাই নয়, পুরুষের কাছে স্পৃহা বা উদ্দীপনা বাড়ায় সেও নারী। পৃথিবীর যে কোন কল্যাণকর কাজ করতে নারী পুরুষের সমতা রাখতে হবে। পৃথিবীকে এগিয়ে নিতে নারী ও পুরুষের কাজে সমতা আনতে হবে এবং কার্যকরী উদ্যোগ নিতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনক প্রকল্পের ফাইন্যান্স এন্ড এ্যাডমিন অফিসার মো. সুরুজ খাঁন জানান, আন্তর্জাতিক গ্রামীন নারী দিবসের গুরুত্ব এবং ব্যাপ্তি তুলে ধরার জন্য হোয়াইক্যং ইউনিয়নের ৫ টি ওয়ার্ডের আলাদা ৬টি ভেন্যুতে ২৫০ জন উপকার ভোগীদের নিয়ে গত ৮, ৯, ১৪ এবং ১৫ অক্টেবর পৃথক পৃথকভাবে আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয় ।আলোচনা, খেলাধুলা এবং পুরস্কার বিতরণীর মাধ্যমে ওয়ার্ড পর্যায়ে অনুষ্ঠান সমূহে গ্রামীন নারী উপকারভোগীরা আনন্দ এবং প্রাণোচ্ছলভাবে অংশগ্রহণ করেন। ওয়ার্ড পর্যায়ে আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দাতা সংস্থা আইভিওয়াই, জাপানের প্রকল্প ম্যানেজার রিয়ে কুন্ড এবং মুক্তি কক্সবাজার এর প্রকল্প সমন্বয়কারী মোঃ ওসমান গনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে