আজ থেকে শুরু হচ্ছে লালন শাহের ১৩৪ তম তিরোধান দিবস

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩০ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৪, ১১:৪২

কুষ্টিয়া
ছবি: যায়যায়দিন

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় ফকির লালন সাঁইয়ের আখড়াবাড়িতে ১৩৪ তম তিরোধান দিবস উপলক্ষে আজ থেকে শুরু হচ্ছে লালন স্মরণোৎসব। মাজার প্রাঙ্গণে এসে উপস্থিত হয়েছে ভক্ত সাধু, লালন অনুসারী, আর দর্শনার্থীরা।

বাউল সম্রাট ফকির লালন শাহের তিরোধান দিবস চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। রাতে অধিবাস দিয়ে শুরু করে আগামীকাল ভোরে বাল্যসেবা ও দুপুরে পূর্ণসেবার মধ্যদিয়ে শেষ হবে সাধুদের কার্যক্রম। 

সব লোকে কয়, লালন কি জাত সংসারে / লালন বলে জাতের কি রূপ, দেখলাম না তা-নজরে’। কেউ যদি তার স্বরূপকে চিনতে পারে, তবে জাত-কুলের বেড়াজাল তাকে আটকাতে পারে না। ফকির লালন সেই আধ্যাত্বপুরুষ যিনি এই বেড়াজাল থেকে বেরিয়ে মানবতার গান গেয়েছেন। সুরের সঙ্গে বসত করে বলেছে অসাম্প্রদায়িকতার কথা।

বৃহস্পতিবার অসাম্প্রদায়িক চেতনার এই মহাপুরুষের ১৩৪ তম তিরোধান দিবস। ১২৯৭ বঙ্গাব্দ সালের পহেলা কার্তিক চাদরমুড়ি দিয়ে গান শুনতে শুনতে নশ্বর এ পৃথিবী থেকে বিদায় নেন সাধু-ভক্তদের সাঁইজি। এই দিনটিই তিরোধান দিবস পালন করেন সাঁইজির ভক্তরা।  

লালনের এই উৎসবে অংশ নিতে দূর-দূরান্তের লালন ভক্তদের আগমনে এখন মুখরিত ছেঁউরিয়া। আজ সন্ধ্যায় মেলা আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হবে। প্রতিদিন লালন মঞ্চে অনুষ্ঠিত হবে লালন সঙ্গীতানুষ্ঠান।

ফকির লালন সাইয়ের তিরোধান দিবস উপলক্ষে আগত সকল সাধুভক্ত ও দর্শনার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ও জেলা প্রশাসন ।