রাষ্ট্রীয় ব্যবস্থার কারণে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার হয়নি : বিএনপি ভাইস চেয়ারম্যান শাহজাহান

প্রকাশ | ১৬ অক্টোবর ২০২৪, ২০:৪২

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
ছবি : যায়যায়দিন

রাষ্ট্রীয় ব্যবস্থার কারণে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার হয়নি বলে মন্তব্য করেছেন  বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান মোঃ শাহজাহান। 

তিনি বলেন, এমন কোন সাংবাদিক দেখিনা যারা সাগর রুনি হত্যার বিচার চায় না। কিন্তু সে বিচারটা এখন পর্যন্ত হয়নি। কেন হয়নি? রাষ্ট্রীয় ব্যবস্থার কারণে। সাংবাদিকরা সেখানে ঐক্যবদ্ধ থাকার ইচ্ছে থাকার পরও নিজেদের সুবিধাগত কারণে, পত্রিকার মালিকের চিন্তা চেতনার কারণে তার নিজের অবস্থানগত কারণে যেভাবে ভূমিকা রাখা দরকার ছিল সেভাবে ভূমিকা রাখতে পারেনি।

মোঃ শাহজাহান বুধবার (১৬ই অক্টোবর) সকালে নোয়াখালী প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কেন্দার কচি মিলনায়তনে দৈনিক কালবেলার ২ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আপনাদের সহকর্মী যে কারণে তাদেরকে হত্যা করা হয়েছে সেই হত্যান্ডের বিষয়ে আপনারা নিজেরা ঐক্যবদ্ধভাবে কথা বলতে পারেননি রাষ্ট্রীয় কাঠামোগত কারণে। আপনাদের পত্রিকার মালিকদের চিন্তাগত কারণে তাদের দৃষ্টিভঙ্গির কারণে সেখানে আমি কিভাবে আশা করবো যে সব বিষয়ে আপনারা সঠিক কথা বলবেন, সঠিক চিত্র তুলে ধরবেন। আমি মনে করি এই সীমাবদ্ধাগুলো আমাদেরকে চিন্তা করতে হবে।’

 মোঃ শাহজাহান আরো বলেন, ‍‘এসময় কিছু জ্ঞানী গুণিজন ঐক্যবদ্ধভাবে একটা পত্রিকা বের করতেন। এতো বেশি পত্রিকাও ছিল না। অল্প কয়েকটা পত্রিকা ছিল। পত্রিকার যারা সম্পাদক ছিলেন, যারা দায়িত্বে ছিলেন তারা চিন্তার জগতে স্বাধীন ছিলেন। এখন পত্রিকা অনেকা বিজনেস হাউজের মুখপত্র হিসেবে কাজ করে। যেখানে বিজনেস হাউজের মুখপত্র হিসেবে একটা পত্রিকা বের হয় সেখানে সেই পত্রিকা হাউজের মুখপত্র স্বার্থটাকে আগে দেখবে তারপরে চিন্তা করবে অন্য কি করা যায়। মাঝে মাঝে দুই একটা কতঅ বললেও টিকে থাকার জন্য দুই একটি সুন্দর কথা বলবে, দুই একটি নিউজ করবে। কিন্তু তার মূল লক্ষ্য হলো যাদের অর্থায়নে পত্রিকা বের হচ্ছে তাদের স্বার্থটা যাতে রক্ষা পায়। তারা যে উদ্দেশ্যে পত্রিকা বের করে তাদের সে উদ্দেশ্য সফল। এ পত্রিকাগুলো মাঝে মাঝে সরকার বিরোধী কথা বলেনা তা নয়, তবে কথাগুলো বলাও একটা উদ্দেশ্য আছে। উদ্দেশ্যটা হচ্ছে সরকারের উপর চাপ রাখা, যাতে করে সরকারের কাছ থেকে সুযোগ সুবিধাগুরেঅ আদায় করা যায়, সরকার যেন তাদের পক্ষে কাজ করে।’

দৈনিক কালবেলার নোয়াখালী ব্যুরো প্রধান অহিদ উদ্দিন মাহমুদ মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ দফতর সম্পাদক ওমর ফারুক টপি, নোয়াখালী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জু, সহ-সভাপতি শাহ্ এমরান সুজন,  দৈনিক কালবেলা নোয়াখালী প্রতিনিধি মোজাম্মেল হোসেনও ঢাকা পোস্টের জেলা প্রতিনিধি হাসিব আল আমিন প্রমুখ।

এ সময় দৈনিক কালবেলার বিভিন্ন উপজেলা প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃবৃন্দ ও জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এম