সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১

উখিয়ায় মালয়েশিয়া পাচারকালে ২৬ রোহিঙ্গা আটক

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ১৪ অক্টোবর ২০২৪, ১৫:৫৬
ফাইল ছবি

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে ট্রলার যোগে সমুদ্রপথে মালেশিয়ায় পাচারের সময় ২৬ জন রোহিঙ্গাকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সোমবার (১৪ অক্টোবর) সকালে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের ইনানীর সমুদ্র সৈকত থেকে তাদেরকে আটক করা হয়।

প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ভোর ৪টার দিকে প্রায় শতাধিক রোহিঙ্গাকে তারা সৈকতের বালিয়াড়ি পেরিয়ে হঠাৎ লোকালয়ে আসতে দেখে। পাশে কোস্টগার্ডের স্টেশনে খবর দেওয়া হয়।এরই মধ্যে কমপক্ষে ৭০ জন রোহিঙ্গা অন্যত্র চলে যায় বলে জানা গেছে। পরে পুলিশ এসে স্থানীয়দের সহযোগিতায় উপকূলে অবস্থানরত ২৬ জনকে আটক করে, যারা বর্তমানে হেফাজতে রয়েছে কোস্টগার্ড স্টেশনে।

ইনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন, এব্যাপারে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানান তিনি।

আটক হওয়া রোহিঙ্গাদের মধ্যে উখিয়ার ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের আবু সালাম ও ৮নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা ইমাম আলী জানান, আমরা মালেয়শিয়া যাওয়ার উদ্দেশ্যে টেকনাফ থেকে ট্রলারে যাত্রা করেছিলাম, মায়ানমারের নৌবাহিনী জল সীমা অতিক্রমের সময় বাধা দেয়। মাঝি বোট ঘুরিয়ে ফেলে এদিকে চলে আসে এবং আমরা সাগরের মাঝে ১০ দিন ছিলাম।

পুলিশের বরাত দিয়ে ২০২৩ এ গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, ২০১৬ থেকে ঐ বছরের অক্টোবর পর্যন্ত সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের সময় এক হাজার ১৩৪ জনকে উদ্ধার করা হয় তাদের মধ্যে বেশিরভাগ রোহিঙ্গা। যে সময়কালে এসব ঘটনায় উখিয়া ও টেকনাফ থানায় ১২০০ জনকে আসামি করে দায়ের করা হয় ৮৫টি মামলা এবং গ্রেফতার করা হয় ৫০৮ জন পাচারকারীকে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে