সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১

দেড় যুগেও সংস্কার হয়নি সড়ক, লক্ষাধিক মানুষের ভোগান্তি 

জহুরুল ইসলাম, বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ১৪ অক্টোবর ২০২৪, ১৫:৪৮
ছবি: যায়যায়দিন

সিরাজগঞ্জের বেলকুচি পৌর এলাকার সোহাগপুর গরুর হাট হইতে আজুগড়া জামাত মোড় সংযোগ সড়কটির বিভিন্ন স্থানে খানাখন্দেভরা। কোথাও কোথাও সড়কে কার্পেট উঠে মাটি বের হয়েছে। আবার কোথাও সড়কটি ভেঙে গিয়ে যানবাহনের চলাচলে অযোগ্য হয়েছে। বিশেষ করে সোহাগপুর গরুর হাট এলাকা হইতে সাবেক ইউপি চেয়ারম্যান ফরিদ আহম্মেদের বাড়ি পর্যন্ত চলাচলে জন্য একেবারে অযোগ্য হয়ে গিয়েছে। ভগ্নদশা এই সড়কটি দিয়ে প্রতিনিয়ত জীবনের ঝুকি নিয়ে পথচারীসহ মোটরসাইকেল, বুটবুটি, সিএনজি দিয়ে প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ যাতাযাত।

আব্দুল মালেক, জহুরুল, রিজন, ইলিয়াস, জমের আলীসহ বেশ কয়েকজন পথচারীর সাথে কথা হলে তারা জানান, এই সড়কটি দিয়ে পৌর এলাকার সোহাগপুর, বেলকুচি সদর, বড়ধূল ইউনিয়ন, মেঘুল্লা, আজুগড়া, এনায়েতপুর ও টাঙ্গাইলের মানুষজন যাতায়াত করে থাকে। সড়কটি ভাঙা থাকার কারণে যানবাহন ঠিকমত যাতাযাত করতে পারে না। প্রায়ই এই সড়কের ভাঙা জায়গাগুলোতে যাত্রীবাহী সিএনজি ও অটোরিকশা উল্টে যাত্রীদের হতাহতে ঘটনা ঘটে। তারা আরো জানান, এই সড়কটি লক্ষাধিক মানুষের যতায়াতের জন্য অতিগুরুত্বপূর্ণ হলেও পনের বছরেও কোন উন্নয়ন কাজ হয়নি। যার কারণে চরাঞ্চলে মানুষের দূর্ভোগটা বেশী লক্ষ্য করা যায়।

বড়ধূল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফরিদ আহম্মেদ জানান, গরুর হাট থেকে জামাত মোড় পর্যন্ত সড়কের এমনই বেহাল দশা যা দিয়ে পথচারীদের হেটে যাওয়াই দুষ্কর হয়ে গেছে। বিশেষ করে চরাঞ্চলের মানুষের জন্য বেশী দূর্ভোগের কারণ হয়ে পড়েছে। চরের মানুষ অসুস্থ হয়ে পড়লে এ সড়কটি ব্যবহার করে তাদের যাতায়াত করতে হয়। অনেক সময় রোগীবাহী গাড়িও উল্টে পড়ে যাওয়া ঘটনা ঘটে। এমতবস্থায় সড়কটি মেরামত হওয়া খুবই জরুরি হয়ে পড়েছে।

বড়ধূল ইউনিয়নের চেয়ারম্যান আছির উদ্দিন মোল্লা বলেন, প্রায় প্রায় দের যুগ ধরে সড়কটির ভগ্নদশা অবস্থায় পড়ে রয়েছে। সড়কটির সংস্কার কাজের ব্যাপারে কেউ কোন পদক্ষেপ নিচ্ছ না। সড়কটি আমার ইউনিয়ন বাসীর জন্যসহ কয়েকটি ইউনিয়ের মানুষের অতিগুরুত্বপূর্ণ। তাই এই সড়কটির দূত মেরামত হওয়া প্রয়োজন।

উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রকৌশলী বোরহান উদ্দিন জানান, গরুর হাট থেকে আজুগড়া জামাত মোড় সংযোগ সড়কটি মূলত ওয়াপদা সংরসংরক্ষণ বাঁধ হিসাবে নির্মাণ করেছিল পানি উন্নয়ন বোর্ড । এর পর এই সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় আনা হয়েছে। অনেক বছর ধরে সড়কটির কোন উন্নয়ন কাজ না হওয়ার কারণে চলাচলে প্রায় অযোগ্য হয়ে গেছে। এ ব্যাপারে আমি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে একটি চিঠি দিয়েছি। আশা করছি খুব তাড়াতাড়ি সড়কটি মেরামতের জন্য প্রয়োজনী নির্দেশনা পেয়ে যাবো।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে