সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১

মেহেরপুরে বাণিজ্যিকভাবে বাড়ছে গাছ আলু বা মেটে আলুর চাষ 

মেহেরপুর প্রতিনিধি
  ১৪ অক্টোবর ২০২৪, ১৫:২৯
ছবি: যায়যায়দিন

মেহেরপুরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় গত বছর পরীক্ষামূলক বাণিজ্যিকভাবে বান পদ্ধতিতে ‘গাছ আলু বা মেটে আলুর’ চাষ করে সফল হওয়ায় এবার অনেক চাষি আবাদ করেছে গাছ আলু। অল্প খরচ ও বাজারে চাহিদা এবং ভাল দাম থাকায় এবারও আলু বিক্রি করে লাভবানের আশা চাষীদের।

মেহেরপুরে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় গত বছর পরীক্ষামুলক বানিজ্যিকভাবে 'গাছ আলু বা মেটে আলুর' চাষ শুরু হয়। সদর উপজেলা কৃষি অফিসের সহযোগীতায় বান পদ্ধতিতে আবাদি জমিতে এই আলুর চাষ শুরু করেছিল সদর উপজেলার রাজনগর গ্রামের হাবিবুর রহমান । প্রথম বছর সে লাভবান হওয়ায় এবছর অনেক চাষী এই আলুর আবাদ করছে। চাষী হাবিবুর রহমান জানান, গতবছর তার ১৩ শতাংশ জমি থেকে ৮০ হাজার টাকার আলু বিক্রি করেছেন। এবারও সেই জমিতে সে আলু ২৬ হাজার টাকা খরচ করে আলুর আবাদ করেছে। এখান থেকে সে ৩ লক্ষ টাকার আলু বিক্রি আশা করছেন।

একই গ্রামের চাষি ইমরান হোসেন জানান, প্রতি গাছ থেকে ৫-৯ কেজি পর্যন্ত ফলন পাওয়া যাচ্ছে। বাজারে চাহিদা থাকায় ৫০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আলু। এয়াড়াও এই আলুর ব্যপক চাহিদা থাকায় সবজি ব্যবসায়ীরা চাষীর জমি থেকে আলু কিনে দেশের বিভিন্ন বাজারে বিক্রি করছেন।

বøক সুপার ভাইজার উপ-সহকারী কৃষি কর্মকর্তা কুতুব উদ্দীন যায়যায়দিনকে জানান, মেটে আলুতে রোগ এবং পোকার আক্রমণ নেই বললেই চলে। কোনো কোনো ক্ষেত্রে শামুক ক্ষতি করে থাকে। হাত দিয়ে শামুক মেরে এর হাত থেকে সহাজেই রক্ষা পাওয়া সম্ভব। মেটে আলুর জীবনকাল ৮-১০ মাস। মাঠ পর্যায়ে যাতে এই আলুর চাষ ছড়িয়ে দেওয়া যায় তার জন্য চাষীদের উদ্বুদ্ধের পাশাপাশি বিভিন্ন সহযোগীতা করছে বলে জানন তিনি।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক বিজয় কৃষ্ণ হাল দার যায়যায়দিনকে জানান, অন্য সবজির তুলনায় এই সবজি উৎপাদনে ঝুঁকি, রোগবালাই অত্যন্ত কম। আমাদের দেশে মানুষের শারীরিক পুষ্টিহীনতা দূর করতে, সবজির ঘাটতি মেটাতে, পরিত্যক্ত স্থানের সঠিক ব্যবহার করতে, বিষমুক্ত সবজি পেতে ও আর্থিক স্বচ্ছলতা আনয়নে এ সবজিটি বিশেষ অবদান রাখতে পারবে। একটু সচেতন হলে অতি সহজে কম খরচে সহজলভ্য সবজি মেটে আলু চাষ করা যায় যা পুষ্টির অভাব পূরণে যথেষ্ট ভূমিকা রাখতে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে