খানসামায় কুকুরের কামড়ে আহত ৩৫, আতঙ্কে এলাকাবাসী

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২৪, ১৪:১৩

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
ফাইল ছবি

দিনাজপুরের খানসামা উপজেলার প্রধান বাণিজ্যিক কেন্দ্র পাকেরহাট সহ আশেপাশে এলাকায় দুইদিনের ব্যবধানে কুকুরের কামড়ে আহত হয়েছেন শিশুসহ ৩৪ জন এবং প্রায় ১টি গরু-ছাগল। এতে আতঙ্কিত অবস্থায় এলাকাবাসী দিন কাটাচ্ছে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত শনিবার থেকে রোববার রাত পর্যন্ত কুকুরের কামড়ে আক্রান্ত মোট ৩৫ জন রোগী চিকিৎসা ও ভ্যাকসিন নিয়েছেন। এর মধ্যে রবিবার সর্বোচ্চ ২২ জন কুকুরের কামড়ে আক্রান্ত হয়েছেন। পাকেরহাট আজগার মেম্বার পাড়া, ছাগল হাটি রোডসহ বাজারের বিভিন্ন স্থানে আক্রান্ত হয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শনিবার দুপুরে পাকেরহাট আজগার মেম্বার পাড়া এলাকায় দুইটি কুকুর এক শিশুকে কামড় দেয়। এরপরে কয়েকটি গরু-ছাগলকে কামড় দেয়। কুকুর দুটি পাগলা কুকুর বলে ধারণা করা হচ্ছে। ধারাবাহিক ভাবে কুকুরের কামড়ে বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশুরা আক্রান্ত হওয়ায় এলাকাবাসী শঙ্কিত অবস্থায় চলাফেরা করছেন।

পাকেরহাট হাঁসহাটি রোডের মুকুল ইসলাম বলেন, আমার ৬ বছর বয়সী নাতি কুকুরের কামড়ে গুরুতর আহত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার পর বর্তমানে দিনাজপুর মেডিকেলে ভর্তি আছে। এলাকার সবাই আতংকিত। তাই এটি প্রতিরোধে সংশ্লিষ্টদের জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়ার আহ্বান রইলো।

খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. শামসুদ্দোহা মুকুল বিষয়টি নিশ্চিত করে বলেন, একদিনে কুকুরের কামড়ের শিকার হয়ে এত মানুষ চিকিৎসা নিতে কখনো আসেনি। তবে দুই দিনে দফায় দফায় কুকুরের কামড়ে সর্বোচ্চ সংখ্যক আহত রোগী এসেছে। আর হাসপাতালে আসা আহতদের ভ্যাক্সিন দেয়া হয়েছে। এই বিষয়ে পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদের অবগত করা হয়েছে বলে তিনি জানান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. তাজ উদ্দিন বলেন, বিষয়টি ইতিমধ্যেই জেনেছি। দ্রুত সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে।

যাযাদি/ এসএম