বদলগাছীতে কাঁচা সবজির বাজারে নিয়ে সিন্ডিকেট

প্রকাশ | ১৪ অক্টোবর ২০২৪, ১৩:২৭

হাফিজার রহমান, বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

নওগাঁর বদলগাছীতে প্রায় দুই সপ্তাহ থেকে কাঁচা বাজার ঊর্ধ্বমুখী। ৭ দিনের ব্যবধানে দ্বিগুণ হয়ে গেছে এই নিত্যপণ্যটির দাম। এতে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

গত শনিবার বদলগাছী সদর বাজার ঘুরে দেখা গেছে  সকালে রাজধানীর বেশ কয়েকটি সবজির বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। এসব বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ ৬শ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে। বাজারের সবজি বিক্রেতা মো. বেলাল জানান, বুধবার এই মরিচ ছিল ৪শ' টাকা কেজি।

হঠাৎ দাম বাড়ার কারণ জানতে চাইলে এই বিক্রেতা বলেন, ‍‍শুনলাম বর্ডার বন্ধ। মরিচ ঢুকে নাই। তাই দাম বেশি।

সরেজমিনে বদলগাছী বাজার ঘুরে দেখা গেছে, পিঁয়াজ ১৩০ কেজি, আলু ৬৫ টাকা,বেগুন ১৪০, মুলা ৯০টাকা, লাল শাক ৬০টাকা, লাউ ৬০ টাকা, বডবডি ৭০ টাকা, ঢেঁরস ৮০ টাকা, পোটল ১শ টাকা দরে বিক্রি হচ্ছে। হঠাৎ সবজির দাম বৃদ্ধির ফলে বিপাকে পড়েছেন অনেক ক্রেতারা। আব্বাস আলী, মজিবর রহমান, জামাল কাজেম সহ অনেক ক্রেতারা বলেন আক্ষেপ প্রকাশ করে তারা বলেন, ‍‍`গত হাটে আড়াই শ গ্রাম মরিচ নিয়ে ছিলাম ১০০ টাকা আজ ১৫০টাকা চিন্তা করা যায়? সব কিছুর দাম বাড়তি।

এদিকে টানা তিন সপ্তাহ ধরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজির দাম। ক্রেতা মৌমিতা আকতার তিষা,মেরিনা বেগম,রেজা মহরির স্ত্রী কবিতা, শামীমা আক্তার সহ অনেকে বলেন আমরা নিন্ম আয়ের মানুষ এরকম বাজার থাকলে সংসার চালানো বিপদ হয়ে পড়বে। 

বিক্রেতারা বলছেন, শুধু রাজধানী ঢাকা নয়, উৎপাদন এলাকায় চড়া সবজি দাম। শীতের আগাম সবজি উঠতে শুরু করেছে তবুও মোকামগুলোতে সরবরাহ কম হচ্ছে। তারা বলছেন, বন্যার কারণে সবজির জোগান কমেছে। কৃষক আইজার রহমান বলেন  বাজারে সবজির দাম বেশী হলেও আমরা পাচ্ছি না। কারণ যে স্থানীয় ব্যবসায়ীরা আমাদের কাছে থেকে নিচ্ছে তারা ৪২কেজিতে মন কিন্তু ঢাকার বড় ব্যবসায়ীদের কাছে ৪০কেজিতে মন হিসেবে দিচ্ছে। তাহলে একজন ব্যবসায়ী ৩০মন সবজি কিনতে পাড়লে এখানেই তাদের ৬০কেজি ও বস্তার ওজন বাদ দিয়ে প্রায় ৭০কেজি সবজি অতিরিক্ত থাকে।কৃষকেরা বলেন আমাদেরকে জিম্মি করে সিন্ডিকেট করে তারা ব্যবসাচালিয়ে যাচ্ছে।সবজির খুচরা বিক্রেতারা বলছেন,গত সপ্তাহে চেয়ে সবজির দাম বেড়েছে কেজিপ্রতি ২৫ থেকে ৩০ টাকা। 

এব্যপারে ব্যবসায়ী সাইন আলম,জাকির মামুন বলেন, আমরা কাঁচা মাল ঢাকাতে নিয়ে যেতে যে সময় লাগে অনেক নষ্ট হয়ে যায়। ফলে আমাদের একটু ধলতা নিতে হয়। 

যাযাদি/ এসএম