পেকুয়ায় শিক্ষক আরিফ হত্যার ঘটনায় সাবেক উপজেলা চেয়ারম্যান গ্রেপ্তার

প্রকাশ | ১৩ অক্টোবর ২০২৪, ১৫:১৯

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

কক্সবাজারের পেকুয়ায় শিক্ষক মোহাম্মদ আরিফ হত্যার ঘটনায় উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলমকে গ্রেপ্তার করেছে র‍্যাব। 

গতকাল শনিবার চট্টগ্রাম নগরের সদরঘাটের পূর্ব মাদারবাড়ি এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।  

রবিবার দুপুরে সংবাদ সম্মেলন করে এই তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।  এর আগে এ ঘটনায় রুবেল খান (২৭) নামে আরো একজনকে গ্রেপ্তার করা হয়েছিল।

নিহত ব্যক্তির পরিবার জানায়, গত ২৮ সেপ্টেম্বর রাত নয়টার দিকে পেকুয়া ফায়ার সার্ভিস স্টেশনের সামনে থেকে অপহৃত হন পেকুয়া সেন্ট্রাল স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আরিফ। তাঁকে অপহরণের পর প্রথম দফায় ২৫ লাখ, দ্বিতীয় দফায় ৩৫ লাখ ও তৃতীয় দফায় ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। ২৮ তারিখ রাতেই একটি নিখোঁজ ডায়েরী করার পর ১ অক্টোবর অপহৃত শিক্ষক মোহাম্মদ আরিফের ছোট ভাই রিয়াদুল ইসলাম পেকুয়া থানায় একটি অপহরণ মামলা করেন।

এরপর পুলিশ ও র‍্যাব অপহৃতকে উদ্ধারে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করতে থাকে। গত বৃহস্পতিবার রাত তিনটার দিকে চট্টগ্রামের আন্দরকিল্লার কাঁচাবাজার এলাকা থেকে ঘটনার সঙ্গে জড়িত রুবেল খানকে গ্রেপ্তার করা হয়। পরদিন শুক্রবার বিকেল চারটার দিকে নিজ বাড়ির পাশের একটি পরিত্যক্ত পুকুরে পায়ে ইট বাঁধা অবস্থায় আরিফের লাশ উদ্ধার করে পুলিশ।

এরপর অভিযান চালিয়ে  র‍্যাব-১৫,  র‍্যাব-১১ ও  র‍্যাব-৭ এর যৌথ টিম চট্টগ্রাম পূর্ব মাদারবাড়ি বন্ধুর বাসা থেকে সাবেক উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর আলমকে গ্রেপ্তার করেন। 

সংবাদ সম্মেলনে র‍্যাব জানিয়েছেন, গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে জাহাঙ্গীর আলম নিজেকে আরিফ হত্যাকান্ডে নিজের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেন। 

এইদিকে গত শনিবার রুবেল খানকে চকরিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তুলে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ। আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। রুবেল চাঁদপুর জেলার সদর উপজেলার তরপুরচণ্ডী গ্রামের হাবিবুল্লাহ খানের ছেলে। তিনি একটি বেসরকারি মুঠোফোন কোম্পানির মার্কেট ডেভেলপমেন্ট অফিসার (এমডিও) পদে পেকুয়ায় কর্মরত ছিলেন। শিক্ষক আরিফের বাড়িতে বাসা ভাড়া নিয়ে থাকতেন রুবেল। তাঁর কাছ থেকে শিক্ষক আরিফের ব্যবহৃত মুঠোফোনটি উদ্ধার করা হয়। এই মুঠোফোন দিয়েই আরিফের পরিবারের কাছে মুক্তিপণ দাবি করা হয়েছিল।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সিরাজুল মোস্তফা বলেন, ‘গ্রেপ্তার রুবেল পাঁচ দিনের রিমান্ডে আছে। জাহাঙ্গীর আলমকে আটকের খবর শুনেছি। তবে এখনো থানায় হস্তান্তর করা হয়নি।

যাযাদি/ এসএম