শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে বেক্সিমকো  শ্রমিকদের দুই দফা সড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি
  ১২ অক্টোবর ২০২৪, ২০:৪৪
ছবি : যায়যায়দিন

গাজীপুর মহানগরীর কাশিমপুর থানার সারাবো এলাকায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকেরা সেপ্টেম্বর মাসের বকেয়া বেতন পরিশোধের দাবিতে দুই দফা ঢাকা—টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেছে। প্রায় ৩০০ শ্রমিক বিক্ষোভ করে মহাসড়ক অবরোধ করে। এসময় সড়কের উভয় পাশে যানজট সৃষ্টি হয়ে দুর্ভোগে পড়ে যাত্রী ও চালকেরা।

শনিবার (১২ অক্টোবর) প্রথমে দুপুর ১২ টা থেকে আড়াইটা পর্যন্ত আড়াই ঘন্টা এবং সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা আবার সড়কে অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে। এ রিপোর্ট লেখার সময় সড়ক অবরোধ চলছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপির) কাশিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল ইসলাম বিক্ষোভ ও মহাসড়ক অবরোধের সত্যতা নিশ্চিত করেছেন।

বিক্ষুব্দ শ্রমিকেরা জানান, আগস্ট মাসের বেতনও আমাদের আন্দোলন করে আদায় করতে হয়েছে। চলতি মাসের ১২ দিন হয়ে গেলেও কারখানা কতৃর্পক্ষ সেপ্টম্বর মাসের বেতন পরিশোধ করেনি। বেতন না পাওয়ায় বাধ্য হয়ে আমার সড়ক অবরোধ করেছি। কারখানা কর্তৃপক্ষ এখনো পর্যন্ত বেতন পরিশোধের কোনো দিন নির্ধারণ করেনি। যার ফলে শ্রমিকদের ক্ষোভ বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে শিল্প পুলিশ অবস্থান করছে। দুপুরের দিকে সেনাবাহিনী এবং শিল্প পুলিশ আন্দোলনরত শ্রমিকদের শান্ত করে এবং কারখানায় ফিরে যেতে অনুরোধ করলে তারা কারখানায় ফিরে যায়। সন্ধ্যা পর্যন্ত বেতন পরিশোধের আশ্বাস না পেয়ে শ্রমিকরা আবার সড়কে অবস্থান নিয়ে অবরোধ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শিল্প ও থানা পুলিশ শ্রমিকদের বুঝানোর চেষ্টা করছে। শ্রমিকদের বেতনের আশ^াস না দিলে পরিস্থিতি আরও জটিল হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বিক্ষুব্দ শ্রমিকেরা আরো্ জানান, বেতন চাইতে গেলে ঊর্ধ্বতন কর্মকর্তারা মালিকের ব্যাংক হিসাব সরকার বন্ধ করে রেখেছে বলে জানায়। এত আর্থিক সংকটের কারণে বেতন দিতে পারছি না। কারখানা কতৃর্পক্ষ সরকারের সাথে কথা বলছে। সমাধান হলে বেতন দিবে। আমরা কাজ করেছি, এখন বেতন দিতে হবে। তাছাড়া আমাদের অন্যের কোন পথ নাই।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক সফিকুল ইসলাম বলেন, বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে ৫৫ হাজার শ্রমিক কাজ করে। আশপাশের কারখানায় সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধ করা হলেও বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের শ্রমিকদের গত মাসের বেতন দেয়নি কারখানা কতৃর্পক্ষ। বকেয়া বেতনসহ বিভিন্ন দাবিতে দুপুর ১২ টা থেকে শ্রমিকরা কাজ বন্ধ করে কারখানার সামনে জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে তারা ঢাকা—টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ করে। এসময় সড়কের উভয় দিকে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে