পটল চাষে সাফল্য পোরশার আফাজ উদ্দিনের

প্রকাশ | ১২ অক্টোবর ২০২৪, ১৪:৪৩

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

পটল চাষে সাফল্য অর্জন করেছেন নওগাঁর পোরশা উপজেলার নিতপুর খোর্দ্দগানইর গ্রামের মৃত ইদ্রিস আলী মন্ডলের ছেলে আফাজ উদ্দিন। ইতোমধ্যে তিনি বিভিন্ন প্রকার সব্জি সহ নানা ফসল চাষাবাদ করে একজন সফল চাষি হিসাবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। 

সরজমিনে গিয়ে আফাজ উদ্দিনের সাথে কথা বললে তিনি জানান, সারা বছরই তিনি কোন না কোন ফসলের চাষ করেন। এর মধ্যে পটল তার প্রধান আয়োর উৎস। তিনি ভূমিহীন হওয়ায় স্থানীয় এক ব্যক্তির ৪৫ শতাংশ লীজ নিয়ে এসব ফসল ফলান। তিনি এবারও ওই জমিতে পটল চাষ করেছেন। তিনি এখন থেকে ৭ মাস আগে পঠলের চারা রোপন করেন এবং কার্তিক মাস পর্যন্ত সেখান থেকে ৩-৪ লক্ষ টাকার পটল বিক্রি করেন। ওই পটল চাষে তিনি খরচ করেছেন ৩০-৪০হাজার টাকা। এতে তার খরচ বাদে লাভ ভাল হয় বলে জানান। 

এছাড়াও তিনি  স্থানীয় প্রতিবেশীদের তার লাগানো সবজি দেন। তিনি আরো জানান, পটলের সময় শেষ হলে ওই জমিতে তিনি পিয়াজ চাষ সহ পিয়াজের পুল চাষ করেন। এতে তার ওই জমি থেকে ৫-৬লক্ষ টাকায় আয় হয়। তিনি নিজে কোঠর পরিশ্রম কাজ গুলি করে বলে সারা বছর তার সংসার ভাল ভাবেই চলে। ফলে তাকে কোথায় কারো কাছে হাত পাততে হয়না বলে আফাজ জানান। 

তার সবজি চাষে সাফল্যের পিছনে উপজেলা কৃষি অফিসের কোন সহযোগীতা আছে কিনা জানতে চাইলে তিনি জানান, বিভিন্ন সময় তার ফসলগুলিতে ছত্রাকের আক্রমন ও পঁচনের কারনে ফসল নষ্ট হয়। কিন্তু নিজেই কীটনাষক ব্যবস্থা করে প্রয়োগ করে ফষল বাঁচাতে হয়। অনেক সময় মোবাইল ফোনে ডেকে উপসহকারি কৃষি কর্মকর্তাকে পাওয়া যায়না বলে অবিযোগ করেন। আবার কখন তারা আসেন বলেও তিনি জানান। তবে সবজি চাষে কৃষি বিভাগের লোকজন তাকে সহযোগীতা করলে তিনি আরো ভাল ভাবে চাষাবাদ করতে পারবেন বলে আশা প্রকাশ করেন। 

যাযাদি/ এসএম