বড়পুকুরিয়া কয়লা খনি থেকে রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন

প্রকাশ | ১২ অক্টোবর ২০২৪, ০৯:২১

এম এ আলম বাবলু,পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

দিনাজপুরের পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনি থেকে রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন করা হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে অথাৎ ৬ ও ৭ অক্টোবর ১৪১৪ নম্বর ফেইস থেকে রেকর্ড পরিমাণ কয়লা উত্তোলন করা হয়।

খনি সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কয়লা খনির ১২০৯ নম্বর ফেইস থেকে কয়লা উত্তোলন চলাকালীন সময়ে কয়লার মজুদ শেষ হয়ে যাওয়ায় চলতি সালের গত ৩০ জুন বিকেল থেকে খনির কয়লা উত্তোলনের সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরবর্তীতে পার্শ্ববর্তী নতুন ১৪১৪ নম্বর ফেইস থেকে কয়লা উত্তোলনের প্রক্রিয়া শুরু করা হয়।

বৃহস্পতিবার (৮ আগস্ট) কয়লা খনি থেকে পুরোদমে কয়লা উত্তোলন কাজ শুরু করা হয়। এর আগের দিন রাতে নতুন এই ফেইসে পরীক্ষামূলক ভাবে কয়লা উত্তোলন করা হয়। ফলে দীর্ঘ ৩৯ দিন বন্ধ থাকার পর খনির কার্যক্রম পুনরায় শুরু হয়। 

কয়লা খনির এই ফেইস থেকে প্রতিদিন প্রায় ৪ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করা হলেও গত ৬ ও ৭ অক্টোবর ৫১৯৬ মেট্রিক টন ও ৫১৫৪ মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়। যা গত ৬ মাসের মধ্যে রেকর্ড পরিমাণ উত্তোলন। কয়লা উত্তোলনের এই গতি অব্যাহত থাকলে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি কয়লা উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

বড়পুকুরিয়া কয়লা খনির অথাৎ বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড এর  মহাব্যবস্থাপক (মাইন অপারেশন) খান মো. জাফর সাদিক রের্কড পরিমাণ কয়লা উত্তোলনের বিষয়টি নিশ্চিত করে বলেন, নানা প্রতিকূলতার মধ্যেও আমরা আমাদের লক্ষ্যে অবিচল।

যাযাদি/ এসএম