ওসমানীনগরে কোটি টাকার সরকারি ভূমি দখলের চেষ্টা

প্রকাশ | ১১ অক্টোবর ২০২৪, ২০:১৬

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

ওসমানীনগরে একটি প্রভাবশালী চক্র প্রায় ২ কোটি টাকা মূল্যের সরকারি ভূমি দখলে চেষ্টার খবর পাওয়া গেছে। শুক্রবার সকাল ৭টার দিকে উপজেলার গোয়ালাবাজারস্থ পুরাতন গরুর হাটে এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশসহ প্রশাসনের একটি টিম ঘটনাস্থলে পৌছালে দখল চেষ্টাকারীরা ব্যর্থ হয়ে স্থান ত্যাগ করে চলে যায়। এ ঘটনায় গোয়ালাবাজারে স্থানীয়দের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, উপজেলার গোয়ালাবাজারে সরকারী জায়গায় অবস্থিত পুরাতন গরুহাট স্থানান্তরিত হয়ে গয়নাঘাট এলাকায় যাওয়ার পর প্রায় ১৫ শতক ভূমি খালি হয়ে যায়। তখন সাময়িকভাবে স্থানীয় হকাররা জায়গাটি দখল করে অস্থায়ী দোকান কোটা নির্মাণ করে দোকান খোলেন এবং কিছু অংশে ছাগল বিক্রির হাট বসে। 

গত বছরের ২৬ অক্টোবর ভোরে অগ্নিকাণ্ডে হকারদের দোকানগুলো পুড়ে যায়। সরকারি জায়গা থাকায় এর পর থেকে স্থানটিতে আর কেউ দোকান ঘর নির্মাণ করতে পারেনি।  শুক্রবার সকাল ৭টার দিকে একটি প্রভাবশালী চক্র শ্রমিকসহ নির্মাণ সামগ্রী নিয়ে প্রায় ২কোটি টাকা মূল্যের ভূমিটি দখল করতে যায়। এসময় বাজারের ব্যবসায়িদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ওসমানীনগর থানা পুলিশসহ প্রশাসনের একটি টিম স্থানটি পরিদর্শন করেছে বলে জানান ব্যবসায়ীরা।

গোয়ালাবাজার পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আনহার আহমদ ও সেক্রেটারী মনির আলী বলেন, এই জায়গাটি সরকারী। ব্যক্তিগতভাবে কেউ স্থাপনা করা উচিৎ নয়।

গোয়ালাবাজার ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ আলমগীর বলেন, একটি প্রভাবশালী মহল সরকারি জায়গাটি দখল নিতে চায়। সরকারি জায়গাটি ছাগল হাটার জন্য উন্মুক্ত থাকলে বাজারের জন্য ভালো হয়।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপমা দাস সাংবাদিকদের বলেন, সরকারি ভূমি স্থাপনা নির্মাণের প্রশ্নই আসে না। যারা এ কাজ করার চেষ্টা করছে আমরা তাদেরকে নিয়ে বসব।

যাযাদি/ এসএম