সিন্ডিকেটের কাছে ডিসি-এসপি জিম্মি হবে না: ফরিদপুর জেলা প্রশাসক

প্রকাশ | ১১ অক্টোবর ২০২৪, ১৯:২২

ফরিদপুর প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

সিন্ডিকেটের কাছে ডিসি-এসপি জিম্মি হবে না বলে ব্যবসায়ীদের হুঁশিয়ারী দিয়েছেন ফরিদপুর জেলা প্রশাসক মো. কামরুল হাসান মোল্যা। 

শুক্রবার বেলা সাড়ে ১২ টায় শহরের হাজি শরিয়াতুল্লাহ বাজার মনিটরিং কমিটির অভিযান শেষে ব্যবসায়ীদের উদ্দেশ্যে এমন হুশিয়ারী দেন তিনি। 

জেলা প্রশাসক বলেন, অসৎ, চোরাকারবারি, সিন্ডিকেট যারা বাজারকে অস্থিতিশীল করে, তাঁদের কিন্তু শান্তি নেই। আমরা ডিসি-এসপি নতুন আসছি, নতুন বাংলাদেশের ডিসি-এসপি। আমরা নতুনভাবে শুরু করেছি, প্রত্যেকে কাজ করতে এসেছি, মন থেকে, প্রাণ থেকে মানুষের জন্য। 

সিন্ডিকেটের কাছে ডিসি-এসপি জিম্মি হবে না উল্লেখ করে তিনি বলেন, ‘কারো কাছে ডিসি-এসপি জিম্মি হবে না, সিন্ডিকেটের কাছে জিম্মি হবে না। সরাসরি বাজারে আসব, অসংগতি দেখলে সরাসরি অ্যাকশন নেয়া হবে, কোনো মাফ নেই। আমি স্পষ্ট বার্তা দিতে চাই, যেখানে সিন্ডিকেট পাওয়া যাবে, যারা দ্রব্যমূল্যের অস্থিতিশীল করছে, তাঁদের শনাক্ত করব এবং সরাসরি আইনের আওতায় আনব। সিন্ডিকেট যেখানে আছে আমরা সেই সিন্ডিকেট ভাঙতে এসেছি। 

এর আগে ওই বাজারে অভিযান পরিচালনা করেন বাজার মনিটরিং কমিটি। এ সময় পুলিশ সুপার মো. আব্দুল জলিল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আলী সিদ্দিকী, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. সালাউদ্দিন, কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসাদউজ্জামান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ফরিদপুরের সহকারী পরিচালক সোহেল শেখ সহ ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

এ সময় কাঁচা বাজার, ডিমের দোকান, মুরগির দোকান ও মাংসের দোকানে অভিযান করেন তাঁরা। অভিযানের সময় কয়েকজন ব্যবসায়ী দোকান ছেড়ে পালিয়েও যান। এ সময় দোকান ছেড়ে পালানোর অপরাধে এক ডিম ব্যবসায়ীর দোকান বন্ধ করার নির্দেশ দেন জেলা প্রশাসক। পরে ওই ডিম ব্যবসায়ীকে ডেকে এনে জেরা করেন। এরপর তাঁকে ছেড়ে দেয়া হয়।
অভিযান শেষে পুলিশ সুপার সাংবাদিকদের জানান, কিছু কিছু দোকানে সরকার নির্ধারিত মূল্য তালিকা পাওয়া যায়নি এবং নির্ধারিত মূল্যেও বিক্রি হচ্ছে না। নির্ধারিত মূল্যে বিক্রি করার বিষয়ে ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়েছে, এর ব্যাত্যয় ঘটলে আইনগত ব্যবস্থা নেয়া হবে। 

এ সময় জেলা প্রশাসক সাংবাদিকদের বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে বাজার মনিটরিং কমিটি নিয়মিত বাজার মনিটরিং করবে। এই কমিটির নিয়মিত বাজার পরিদর্শন শেষে বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিবেদন প্রেরণ করবে এবং সেই প্রতিবেদনের প্রেক্ষিতে বড় ধরনের অভিযান করতে হলে আমরা করব।

পরে বাজার ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন মনিটরিং কমিটি। এ সময় জেলা প্রশাসক ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, ‘ব্যবসা হলো পবিত্র। এই পবিত্র জায়গাটিকে আজ গুটি কয়েক ব্যবসায়ী অপবিত্র করছে। সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষ চায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকুক, সরকার সেই চেষ্টায়ই করছে। কিন্তু সরকারের চেষ্টার পরেও আপনাদের সহযোগিতা না থাকলে সেটা বাস্তবায়ন করতে পারবো না। আপনারা সাধারণ খেটে খাওয়া মানুষের দিকে তাকান। আপনাদের আজ বার্তা দিতে এসেছি। আপনারা সৎভাবে ব্যবসা করলে সহযোগিতা করা হবে নতুবা অ্যাকশন নেয়া হবে।’ 

এ সময় তিনি বাজারে যৌক্তিক মূল্য তালিকা টানানোর নির্দেশ প্রদান করে বলেন, ‘বাজারে মূল্য তালিকা টানানো থাকবে এবং সেখানে যৌক্তিক মূল্য তালিকা থাকবে। যে টানাবে না তাকে ওই অপরাধে জরিমানা করা হবে।’

যাযাদি/ এসএম