শ্রীমঙ্গলে জেজেডি ফ্রেন্ডস ফোরামের বৃক্ষ রোপন কর্মসূচী

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ২০:৪৪

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি’
ছবি : যায়যায়দিন

পর্যটন নগরী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে যায়যায়দিন পত্রিকার পাঠক ফোরাম জেজেডি ফ্রেন্ডস ফোরাম এসো “গাছ লাগাই পরিবেশ বাচাই” ¯স্লোগান নিয়ে সৌন্দর্য বর্ধন ও পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপন কর্মসূচি হাতে নিয়েছে। 

বুধবার (৯ অক্টোবর) বিকেলে শ্রীমঙ্গল শিশু উদ্যানে এ বৃক্ষ রোপন কর্মসূচির উদ্বোধন করেন যায়যায়দিন পত্রিকার শ্রীমঙ্গল প্রতিনিধি ও জেজেডি ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা মো: শফিকুল ইসলাম রুম্মন।

এ সময় উপস্থিত ছিলেন, সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আমিরুজ্জামান, দৈনিক নয়া দিগন্তের শ্রীমঙ্গল প্রতিনিধি ও শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক এম এ রকিব, কালের কন্ঠের মৌলভীবাজার প্রতিনিধি মো: সাইফুল ইসলাম, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক কাজী কামরুল বাবুল, যুগ্ন সদস্য সচিব জসিম আহমেদ, দুলাল মিয়া, তারেক আহমেদ প্রমুখ।

উদ্বোধক তার বক্তব্যে বলেন, “বৃক্ষ নেই, প্রাণের অস্তিত্ব নেই, বৃক্ষহীন পৃথিবী যেন প্রাণহীন মহাশ্মশান।” অফুরন্ত সৌন্দর্যের এক মধুর নিকুঞ্জ আমাদের এ পৃথিবী। এই পৃথিবীকে সবুজে শ্যামলে ভরে দিয়েছে প্রাণদায়ী বৃক্ষরাজি। তাই মানব জীবনে বৃক্ষের প্রয়োজনীয়তা অপরিসীম। ” দাও ফিরিয়ে সে অরণ্য, লও এ নগর” কবির এ আরতি আজ অরণ্যে রোদন এ পরিণত হয়েছে। কেননা অরণ্য দ্রæত নিঃশেষ হয়ে যাচ্ছে মানুষের কুঠারের আঘাতে। এ হচ্ছে মানুষের আত্মঘাতী কর্ম। গাছপালা কিন্তু শুধু মানুষ বা জীব-জন্তুর কাজে লাগে না, এরা পরিবেশের ভারসাম্য রক্ষায়ও বিশেষ ভূমিকা পালন করে। 

গাছপালার কারণে পরিবেশে অক্সিজেন ও কার্বন ডাই অক্সাইড এর ভারসাম্য বজায় থাকে। গাছপালা যে কোন দেশের আবহাওয়া জলবায়ু নিয়ন্ত্রণ করে। গাছপালা নদী ভাঙ্গন, বৃষ্টিপাত ও পানি-স্ফীতি নিয়ন্ত্রণ করে। তাই গাছ লাগানোর মাধ্যমে আমাদের জীবন রক্ষায় উদ্যোগী হওয়া অত্যন্ত জরুরী। 

যাযাদি/ এম