মাদারীপুরে ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার উদ্বোধন 

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ২০:১২

স্টাফ রিপোর্টার, মাদারীপুর
ছবি : যায়যায়দিন

খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রত্যেক বিভাগে একটি করে ভ্রাম্যমাণ পরীক্ষাগার দিয়ে খাদ্যদ্রব্য পরীক্ষা করা লক্ষ্যে মাদারীপুরে ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার উদ্বোধন করেছেন মাদারীপুর জেলা প্রশাসক মোছা: ইয়াসমিন আক্তার। 

বুধবার সকালে মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে খাদ্য পরীক্ষার জন্য ভ্রাম্যমাণ পরীক্ষাগার গাড়িটি উদ্বোধন করা হয়। খাদ্য পরীক্ষা কার্যক্রম খাদ্য মন্ত্রণালয়ের নির্দেশে বিভিন্ন বাজারে পরিচালনা করা হয়। 

প্রথমে সেবাটি জেলা সদরে শুরু হলেও পর্যায়ক্রমে ইউনিয়ন পর্যন্ত পৌঁছানো হবে খাদ্য পরীক্ষার সেবা। মাদারীপুরে ভোক্তারা প্রাথমিক পর্যায়ে মাসে একদিন খাদ্য পরীক্ষার সেবা পাবেন। 

এছাড়াও ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগার উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা রফিকুল ইসলাম, এনডিসি রিজভী আহমেদ সবুজ, জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস, জেলা সেনেটারী ইন্সেপেক্টর নুরুজ্জামান মোল্লাসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা।
 
জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য এ ভিশনকে সামনে রেখে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করে থাকে। 

নিরাপদ খাদ্য আইনটি বিজ্ঞান ভিত্তিক আইন। এ আইনকে বাস্তবায়ন করার জন্য ভ্রাম্যমান পরীক্ষাগারের মাধ্যমে মাদারীপুরে প্রথম কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে আমরা যে কোন খাবার পরীক্ষা করতে পারবো খাবারে ভেজাল কোন কিছু আছে কি না। এর ফলে মানুষকে বেশি সচেতন করতে পারবো। 

মাদারীপুরে কয়েকটি রেস্টুরেন্ট, মধুর কোম্পানিসহ অন্যান্য দোকানের খাবারের মান পরীক্ষা করা হয়েছে। যাতে কোন প্রকার ক্ষতিকর কিছু পাওয়া যায়নি।

যাযাদি/ এম