বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা-হয়রানি বন্ধের দাবিতে সিইউজের

চট্টগ্রাম ব্যুরো
  ০৯ অক্টোবর ২০২৪, ২০:০২
ছবি : যায়যায়দিন

পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের এবং হয়রানি বন্ধের দাবিতে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র উপদেষ্টা বরাবর স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)।

বুধবার (৯ অক্টোবর) সকালে চট্টগ্রামের জেলা প্রশাসক ফরিদা খানমের মাধ্যমে সংগঠনের নেতৃবৃন্দ এ স্মারকলিপি দেন। এতে আদালতে এবং বিভিন্ন থানায় সাংবাদিকদের জড়িয়ে দায়ের করা মামলার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।

স্মারকলিপিতে বলা হয়, দেশে রাজনৈতিক পট পরিবর্তনের পর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগে দায়ের করা হচ্ছে মামলা। এতে স্বার্থান্বেষী মহলের হীনস্বার্থ চরিতার্থ করতে সুকৌশলে পেশাদার সাংবাদিকদের নামও আসামির তালিকায় ঢুকিয়ে দেয়া হচ্ছে। একই ধারাবাহিকতায় চট্টগ্রাম মহানগরের দুটি থানা ও আদালতে দায়ের করা পৃথক পাঁচ মামলায় ৩৭ জন পেশাদার সাংবাদিককে আসামি করা হয়েছে। এর মধ্যে একটি হত্যা মামলায়ও আসামির তালিকায় চারজন সাংবাদিকের নাম ঢুকিয়ে দেয়া হয়েছে।

এতে আরও বলা হয়, এসব মামলার কোনোটিতেই কোনো সাংবাদিকের বিরূদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ নেই। এসব ক্ষেত্রে সাংবাদিকদের মামলার আসামি করার বিষয়টি বাদী নিজেও জানেন না এবং আসামিদেরও চিনেন না। পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাওভাবে একের পর এক মিথ্যা অভিযোগে মামলা দায়েরের ঘটনায় সাংবাদিক সমাজের মধ্যে উৎকণ্ঠা বাড়ছে।

সিইউজে নেতৃবৃন্দ স্মারকলিপিতে উল্লেখ করেন, সাম্প্রতিক সময়ে চট্টগ্রামে যেসব মামলায় সাংবাদিকদের আসামি করা হয়েছে তা সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিত, হয়রানিমূলক এবং সামাজিকভাবে হেনস্থা করার অপচেষ্টা ছাড়া কিছুই নয়। চলমান পরিস্থিতিতে এসব মামলার সঠিক তদন্তের মাধ্যমে দ্রুত সাংবাদিকদের মিথ্যা অভিযোগ ও হয়রানি থেকে রেহাই দিতে এবং নতুন করে কোনো মিথ্যা ও হয়রানিমূলক মামলায় পেশাদার সাংবাদিকদের নাম জড়িয়ে দিতে না পারে- এ ব্যাপারে স্বরাষ্ট্র উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করা হয়।

এ ধরণের অপকর্মে জড়িত সুযোগসন্ধানী মহলকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয় স্মারকলিপিতে।

স্মারকলিপি প্রদানকালে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সহ সভাপতি অনিন্দ্য টিটো, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ মহরম হোসাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল, নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল, প্রতিনিধি ইউনিট প্রধান সরওয়ারুল আলম সোহেল, টিভি ইউনিটের ডেপুটি প্রধান দীপংকর দাশ বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে