ছাত্র-জনতার ওপর হামলা 

কেরানীগঞ্জ ছাত্রলীগ নেতা গ্রেপ্তার

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ১৪:৪৬

মাসুম পারভেজ, কেরানীগঞ্জ (ঢাকা)
গ্রেপ্তারকৃত ছাত্রলীগ নেতা জসীম আহম্মেদ নীরব

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সশস্ত্র আক্রমণ ও ককটেল বিস্ফোরণের অভিযোগে দায়ের করার মামলার পলাতক আসামি ছাত্রলীগ নেতা জসীম আহম্মেদ নীরবকে গ্রেপ্তার করেছে র‍্যাব। 

র‍্যাব জানায়, জসীম আহম্মেদ নীরব দক্ষিণ কেরানীগঞ্জ থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক। তিনি ১৪ আগস্ট, দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন ইস্টার্ন বাজার এলাকায় বৈষম্যবিরোধী আন্দোলন করা কালে বেশকিছু অস্ত্রধারী সন্ত্রাসীরা আগ্নেয়াস্ত্র, রাম দা, চাপাতি, হকি স্টিক এবং লাঠি-সোটাসহ বিভিন্ন প্রকার অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আন্দোলনকারী নিরস্ত্র ছাত্র-জনতার ওপর এলোপাথাড়ি আক্রমণ করে ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ছাত্র-জনতার উপর অমানবিক নির্যাতন চালায়। ঘটনায় পর বাসার আহম্মেদ বাদী হয়ে দক্ষিণ কেরানীগঞ্জ মামলার মূল আসামি জসীম আহম্মেদ নীরব। 

বুধবার (৯ অক্টোবর ) র‌্যাব-১০'র সদর দপ্তরের গোয়েন্দা শাখার সহযোগীতায় ডিএমপি ঢাকার শাহবাগ থানার সেগুনবাগিচা এলাকায় থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের বিষয়ে এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেন র‌্যাব-১০'র সিনিয়র সহকারী পুলিশ সুপার তাপস কর্মকার।

তিনি জানান, গত জুলাই, দেশব্যাপী কোটাবিরোধী ছাত্র আন্দোলন শুরু হয়। আন্দোলনে শিক্ষার্থী-শিক্ষক, আইনজীবীসহ বিভিন্ন পেশার মানুষ অংশগ্রহণ করে এবং পরবর্তীতে তা গণঅভ্যুত্থানে রূপ নেয়। কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে দেশের বিভিন্ন জেলায় ছাত্রলীগ, যুবলীগ ও আওয়ামী লীগের বিভিন্ন শ্রেণীর নেতাকর্মীরা অস্ত্রসস্ত্র নিয়ে আন্দোলনকারী নিরস্ত্র ছাত্র-জনতার ওপর অতর্কিত আক্রমণ করে। যার অংশ হিসেবে গত ১৪ আগস্ট, ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের ইস্টার্ন বাজার এলাকায় ছাত্ররা কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলন করা কালে বেশ কিছু অস্ত্রধারী সন্ত্রাসীরা আগ্নেয়াস্ত্র, রাম দা, চাপাতি, হকি স্টিক এবং লাঠি-সোটাসহ বিভিন্ন প্রকার অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে আন্দোলনকারী নিরস্ত্র ছাত্র-জনতার ওপর এলোপাথাড়ি আক্রমণ করে ও ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ছাত্র-জনতার ওপর অমানবিক নির্যাতন চালায়। 

এছাড়াও ছাত্র-জনতার যৌক্তিক কোটা ও বৈষম্যবিরোধী আন্দোলনকে বানচাল করার জন্য আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্রসহ একাধিক আন্দোলনকারীদের বিরুদ্ধে মিথ্যা অপবাদ ও গুজব রটায় এবং তাদেরকে গুম ও প্রাণনাশের হুমকি প্রদান করতে থাকে। এঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ থানা জসীম আহম্মেদ নীরবসহ ৩০১ জন এবং অজ্ঞাতনামা আরও শতাধিক ব্যাক্তির বিরুদ্ধে মামলা দায়ের হয়। মামলার বিষয়টি জানতে পেরে জসীমসহ অন্যান্য আসামিরা আত্মগোপনে চলে যায়।

তিনি জানান, র‌্যাব-১০ ছাত্রলীগের সাধারণ সম্পাদক জসীমসহ অন্যান্য আসামিদের আইনের আওতায় আনার লক্ষ্যে গোয়েন্দা নজরদারি শুরু করে। এবং শাহবাগ থানার সেগুনবাগিচা তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আসামির বিরুদ্ধে দক্ষিণ কেরানীগঞ্জে হাট-বাজার চাঁদাবাজি, টেন্ডারবাজি ও দুর্নীতিসহ একাধিক অভিযোগ রয়েছে বলে জানা যায়।

গ্রেপ্তার জসীমকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দক্ষিণ কেরানীগঞ্জ থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা। এদিকে দক্ষিণ কেরানীগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) মাজহারুল ইসলাম জানান, গ্রেপ্তারকৃত ছাত্রলীগ নেতা জসীমকে বুধবার দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে।

যাযাদি/ এসএম