বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

পোরশায় বিনামূল্যে পিপিআর টিকা প্রদান কর্মসূচি চলছে

পোরশা (নওগাঁ) প্রতিনিধি
  ০৯ অক্টোবর ২০২৪, ১৪:১২
ছবি: যায়যায়দিন

সারা দেশের মত নওগাঁর পোরশায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতায় পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পে'র আওতায় ছাগল এবং ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে পিপিআর ২য় ডোজ টিকা প্রদান কর্মসূচি চলছে।

সংশ্লিষ্টরা জানান, উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে উপজেলার ছয় ইউপির বিভিন্ন গ্রামে এই টিকা কার্যক্রম চলছে। ১ অক্টোবর থেকে উপজেলার ছয়টি ইউনিয়নের ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলে আগামী ১৮ অক্টোবর পর্যন্ত আনুমানিক ১ লাখ ৯০ হাজার ছাগল এবং ভেড়াকে পিপিআর টিকার ২য় ডোজ প্রদান করা হবে। এটি একটি ভাইরাস জনিত রোগ। এই টিকা ভাইরাস রোধ করে প্রাণির মৃত্যুর হার কমিয়ে আনে বলে তারা জানান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা হুমায়ন কবির বলেন, সারাদেশ থেকে পিপিআর রোগ নির্মূল করতে পিপিআর ভ্যাকসিনের কোনো বিকল্প নেই। ২০৩০ সালের মধ্যে পিপিআর রোগ নির্মূল করতে খামারিদের বিভিন্ন দিক নির্দেশনা প্রদান সহ তাদের পালন করা ছাগল ও ভেড়াগুলিকে পিপিআর টিকা দেওয়ার জন্য তারা উদ্বুদ্ধ করছেন।

উল্লেখ্য, ১ অক্টোবর সারা দেশের মত পোরশায় পিপিআর রোগের টিকা প্রদান কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আরিফ আদনান।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে