বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

পূর্বধলায় ৪৯ পূজামণ্ডপে দুর্গাপূজার প্রস্তুতি সম্পন্ন

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি
  ০৯ অক্টোবর ২০২৪, ১৩:১৮
ছবি: যায়যায়দিন

নেত্রকোনার পূর্বধলায় সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহদ ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী শারদীয়া দুর্গোৎসব উদযাপন উপলক্ষে ৪৯টি পুজামন্ডপে প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতিমধ্যে প্রতিটি মন্ডপে প্রতিমা তৈরী শেষে সাজ সজ্জার কাজ সম্পন্ন করা হয়েছে। আজ বুধবার ষষ্ঠী পুজার মাধ্যমে দুর্গাপুজা শুরু হবে।

কয়েকটি পুজামন্ডপ ঘুরে দেখা গেছে প্রতীমা তৈরীর কারিগররা অত্যন্ত সুনিপুন হাতে প্রতিমা তৈরী শেষে সুসজ্জিত করে রেখেছেন। প্রতিটি পুজামন্ডপের সামনে সুদৃশ্য তোরণ নির্মাণের মাধ্যমে আলোকসজ্জাসহ অতিরিক্ত লাইটিং এর ব্যবস্থা করা হয়েছে। মন্ডপ সজ্জিত করতে ডেকোরেশন মালিক ও সাউন্ড সিস্টেম মালিকগণ ব্যস্ত সময় পার করছেন। দুর্গাপুজাকে ঘিরে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। বর্তমান পরিবর্তিত পরিস্থিতির কারনে দুর্গাপুজা উপলক্ষে উপজেলা প্রশাসন সর্বোচ্চ নজরদারী নিশ্চিত করছে। সেই সাথে রাজনৈতিক দলগুলো নির্ভিঘেœ পুজা উৎযাপনের পরিবেশ বজায় রাখতে সহযোগিতায় এগিয়ে আসছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: সাইফুল ইসলাম জানান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের থেকে প্রতিটি মন্ডপে ৫০০কেজি করে মোট ২৪হাজার ৫০০কেজি চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া আরও দুটি পুজামন্ডপে ১টন করে দুইটন চাল অতিরিক্ত বরাদ্দ এবং ৮টি পুজামন্ডপের জন্য ৭হাজার ৫০০টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারন সম্পাদক সঞ্চিত চন্দ্র কর জানান, উপজেলায় এ বছর ৪৯টি পুজামন্ডপে দুর্গাপুজার প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি নির্বিঘেœ পুজা উদযাপনের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

উপজেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব মো: বাবুল আলম তালুকদার বলেন, সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসবকে কেন্দ্র করে কেউ যাতে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটাতে না পারে সে জন্য দলীয় লোকজনদের সার্বিক খোঁজখবর রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

উপজেলা জামায়াতের আমির মো: মাহফুজুল হক খান বলেন নির্বিঘেœ পুজা উদযাপনের পরিবেশ নিশ্চিত করতে প্রশাসনের পাশাপাশি জামায়াতের নেতাকর্মীরাও প্রহরীর মত মাঠে থাকবে।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ রিয়াদ মাহমুদ জানান, দুর্গাপুজা শান্তিপুর্ণভাবে উদযাপনের লক্ষে সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে প্রত্যেক পুজা মন্ডপে পুলিশ, আনসার, চৌকিদার, স্বেচ্ছা সেবক নিয়োগের পাশাপাশি অতিরিক্ত স্ট্রাইকিং পুলিশ ফোর্স নিয়োজিত থাকবে। অধিক সতর্কতার জন্য প্রতিটি মন্ডপে সিসি ক্যামেরা স্থাপন থাকবে।

পূর্বধলা সেনাবাহিনীর ক্যাম্পের ওয়ারেন্ট অফিসার শহিদুল্লাহ ভ্ইুয়া জানান দুর্গাপুজাকে কেন্দ্র করে কেউ যাতে বিশৃংখলা করতে না পারে সে জন্য প্রতিটি মন্ডপের আশেপাশে সেনাটহল বিদ্যমান থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান বলেন, দুর্গাপুজা উপলক্ষে ইতিমধ্যে প্রশাসনের আয়োজনে প্রস্তুতি সভায় সার্বিক দিক নির্দেশানা দেওয়া হয়েছে এবং প্রতিটি মন্ডপে প্রয়োজনীয় সরকারি সহযোগিতা প্রদান করা হয়েছে। সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে একটি কন্ট্রোলরুম খোলা হয়েছে। নির্বিঘেœ পুজা উদযাপনের পরিবেশ নিশ্চিত করতে প্রশাসনের লোকজন মাঠে থাকবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে