উখিয়ায় যৌথ অভিযানে খাস জমি উদ্বার, ডাম্পার ও ড্রেজার মেশিন জব্দ

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ১২:২৯

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

কক্সবাজারের উখিয়া উপজেলা প্রশাসন, বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ ও বনবিভাগ যৌথ অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ খাসজমি জবর দখলমুক্তসহ বালু ভর্তি ডাম্পার ও ড্রেজার মেশিন জব্দ করেছে।

গত  সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার(ভূমি)  সালেহ আহমদের নেতৃত্বে উপজেলা পালংখালী ইউনিয়নের বালুখালী ও থাইংখালীতে এ অভিযান পরিচালিত হয়। এ সময় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম, বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য পুলিশ ও  বন সহ  ব্যবস্থাপনা কমিটির  সদস্য  উপস্থিত ছিলেন। এছাড়াও একই দিন বালুখালীতে অভিযান পরিচালনা করে ইজারা বহির্ভূত বালু উত্তোলন করার সময় বালিভর্তি ডাম্পার জব্দ করেছে প্রশাসন। 

সূত্রে জানা যায়, বালুখালী খাল থেকে আলী আকবর নামের এক ব্যক্তি অবৈধভাবে বালি উত্তোলন করে আসছে। বালু উত্তোলনের কাজে জড়িতরা পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। তবে অবৈধভাবে উত্তোলন করে মজুদ রাখা বালি জব্দ করে নিলামের মাধ্যমে বিক্রি করা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

অনুরূপ অভিযানে থাইংখালী এলাকায় অবৈধভাবে গড়ে উঠা করাতকলের যন্ত্রাংশ ও কাঠ জব্দ করেছে আভিযানিক দল। বিকেলে পালংখালী খাস খাল থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালি উত্তোলনের সময় মেশিন ও আনুষাঙ্গিক যন্ত্রাংশ জব্দ করেছে প্রশাসন। বনবিভাগের বিট কর্মকর্তা ও স্টাফদের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।

সহকারী কমিশনার(ভূমি) সালেহ আহমদ জানায়, গোপন সংবাদ পেয়ে বালুখালী মরাগাছতলা এলাকায় সরকারি ৩০ একর সরকারি  খাসজমি জবর দখলমুক্ত করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। জনস্বার্থে সরকারি সম্পদ রক্ষায় অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

যাযাদি/ এসএম