বুধবার, ০৯ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

সাড়ে ৪ বছর পর রমনা রেলস্টেশনে বাজবে লোকাল ট্রেনের হুইসেল

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ০৯ অক্টোবর ২০২৪, ১২:১৯
ছবি: যায়যায়দিন

পার্বতীপুর-রমনা রেলপথে আবার ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ কর্তৃপক্ষ। ফলে করোনা মহামারীর প্রাদুর্ভাবে বন্ধ হওয়ার সাড়ে ৪ বছর পর রমনা রেল স্টেশনে বাজবে রমনা লোকাল ট্রেনের হুইসেল। লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আব্দুস সালাম বিষয়টি নিশ্চিত করেছেন।

করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে ২০২০ সালের মার্চ মাসে সারা দেশের ট্রেন চলাচল বন্ধের পাশাপাশি এই রেল পথে চলাচলকারী একমাত্র রমনা লোকাল ট্রেনটিও বন্ধ করা হয়। পরে দেশের সব রেলপথে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও লোকোমাস্টার, ইঞ্জিন স্বল্পতা এবং জনবল সংকটে এই রেলপথে দীর্ঘ সাড়ে ৪ বছর ধরে পার্বতীপুর-রমনা লোকাল ট্রেন বন্ধ রয়েছে।

তবে ২০২২ সালের ১ মার্চ রমনা লোকাল ট্রেনটির পরিবর্তে চিলমারী কমিউটার নামে একটি ট্রেন চালু করা হয়। কিন্তু ট্রেনটি সুবিধাজনক সময়ে না পৌঁছানো ও তিস্তা বা কাউনিয়া জংশনে অন্যান্য ট্রেনের সাথে সংযোগ না পাওয়া ইত্যাদি কারণে ট্রেনটি জনপ্রিয় হতে পারেনি।

রমনা স্টেশন এলাকার আব্দুর রহিম, মুকুল বলেন, দীর্ঘ সাড়ে ৪ বছর পর এই স্টেশনে আবার লোকাল ট্রেনের হুইসেল বাজবে জেনে আমরা অত্যন্ত খুশি। রেলপথে যাতায়াতসহ পণ্য আনা নেয়ার সুবিধা থেকে দীর্ঘ সময় আমরা বঞ্চিত ছিলাম।

এ বিষয়ে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক আব্দুস সালাম জানান, রমনা লোকাল ট্রেনটি কুড়িগ্রাম অঞ্চলের সবচেয়ে জনপ্রিয় একটি ট্রেন। ট্রেনটি চালুর জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে, চালুর ব্যপারে শীঘ্রই সিদ্ধান্ত আসবে।

তিনি আরো জনান, আমাদের সব ধরণের পূর্ব প্রস্তুতি নেয়া হয়েছে, সিদ্ধান্ত আসা মাত্রই পার্বতীপুর-রমনা রেলপথে রমনা লোকাল ট্রেন চলাচল চালু হবে।

শিল্পী কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি ও রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির সাবেক সভাপতি নাহিদ হাসান বলেন, আগে রমনা রেলপথে ৪টি লোকাল ট্রেন চলতো। সম্প্রতি একটি চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকি ৩টি ট্রেনও চালু করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে