হাসিনা সরকারের পতনের মধ্য দিয়ে দেশে নতুন করে মত প্রকাশের স্বাধীনতা এসেছে : ইসমাইল সম্রাট

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ১২:১৫ | আপডেট: ০৯ অক্টোবর ২০২৪, ১২:৪২

স্টাফ রিপোর্টার, নোয়াখালী
ছবি: যায়যায়দিন

গত ৫ আগষ্ট ফ্যাসিস্ট হাসিনা সরকারের পতনের মধ্যদিয়ে দেশে নতুন করে মত প্রকাশের স্বাধীনতা এসেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহবায়ক ইসমাইল সম্রাট। 

তিনি বলেন, 'গত ১৬ বছরে কি হয়েছে আমরা সেদিকে যাব না। আমরা নতুন করে বাংলাদেশ বিনির্মাণে কাজ করতে চাই। মানুষ ভুল করবে এটা মানুষের স্বভাবগত বিষয়। ভুল করার পর সে যদি শুধরে যায় তাকে আর দোষ  দেওয়া যাবে না।'
তিনি নোয়াখালী প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেন। 

নোয়াখালী প্রেস ক্লাবের সহিদ উদ্দিন এস্কেন্দার কচি মিলনায়তনে গতকাল রাতে (৮ অক্টোবর মঙ্গলবার) এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নোয়াখালী প্রেসক্লাব সভাপতি বখতিয়ার শিকদারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবু নাছের মঞ্জুর সঞ্চালনায় মতবিনিময় সভায় নোয়াখালী প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ, সদস্যবৃন্দ ছাড়াও জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় সাংবাদিকগত তাদের বেতন কাঠামো, ওয়েজবোর্ড বাস্তবায়নসহ পেশাগত বিভিন্ন সমস্যা এবং নোয়াখালীতে খাল দখল, ভরাট ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে গত দুই মাস ধরে চলা স্বরণকালের ভয়াবহ বন্যা ও জলাবদ্ধতা পরিস্থিতিতে জনদুর্ভোগ, নোয়াখালী-ঢাকা আন্ত:নগর ট্রেনের নাজুক অবস্থাসহ জেলার  বিভিন্ন নাগরিক সমস্যা তুলে ধরেন।

দৈনিক দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি জামাল হোসেন বিষাদ বলেন, 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বিজয় অর্জনের মধ্যদিয়ে রাষ্ট্রের নানা সংস্কার শুরু হলেও এখনো মফস্বল সাংবাদিকরা বৈষম্যের শিকার হচ্ছেন। ঢাকায় সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ড রোয়েদাদ বাস্তবায়নের জরালো দাবি ওঠলেও মফস্বলের সিংহভাগ সাংবাদিক অষ্টম ওয়েজবোর্ডের বেতন-ভাতা থেকেও বঞ্চিত রয়েছেন। যার কারণে মফস্বলের সাংবাদিকরা অনেকটা নিজের খেয়ে বনের মহিষ তাড়ানোর ভূমিকায় কাজ করছেন।' গণমাধ্যমের এই বৈষম্য দূর করতে মফস্বল সাংবাদিকদের ওয়েজবোর্ড বাস্তবায়ন করে বেতন-ভাতা প্রদানের দাবি জানান তিনি।

এ সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহবায়ক ও নোয়াখালীর সোনাপুর ডিগ্রি কলেজ গভনিং বডির নবনির্বাচিত সভাপতি ইসমাইল সম্রাট বলেন, 'বাংলাদেশ নতুন করে স্বাধীন হওয়ার পর আমরা বিভিন্ন সেক্টরে সমস্যাগুলো চিহ্নিত করে সংস্কার শুরু করেছি।

মফস্বলের সাংবাদিকদের বেতন কাঠামো নিয়ে তথ্য উপদেষ্টার সঙ্গে কথা বলবেন বলে সাংবাদিকদের আশ্বাস দেন তিনি।

এছাড়া নোয়াখালীতে খাল দখলের ফলে দীর্ঘস্থায়ী জলাবদ্ধতা সমস্যা, ঢাকা-নোয়াখালী আন্ত:নগর ট্রেনের মানোন্নয়ন এবং নোয়াখালী প্রেসক্লাবের কল্যাণ তহবিল আরো সমৃদ্ধ করার বিষয়ে কিছু করার জন্য জেলা প্রশাসকের সাথে কথা বলবেন বলে জানান বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহবায়ক ইসমাইল সম্রাট। 

মতবিনিময় সভায় সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন নোয়াখালী প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সহ সভাপতি শাহ্ এমরান মো: ওসমান সুজন, যুগ্ন সম্পাদক আকবর হোসেন সোহাগ, যুগ্ম সম্পাদক এ আর আজাদ সোহেল, সাবেক ট্রেজারার ও দৈনিক সংগ্রামের নোয়াখালী প্রতিনিধি ডা: বোরহান উদ্দিন, দৈনিক মানবজমীনের স্টাফ রিপোর্টার নাসির উদ্দিন বাদল, দৈনিক চলতিধারা সম্পাদক এমবি আলম, দৈনিক নয়া পৃথিবী সস্পাদক জাহাঙ্গীর আলম, দৈনিক সচিত্র নোয়াখালী সম্পাদক আমিরুল ইসলাম হারুন, দৈনিক কালবেলার ব্যুরো প্রধান অহিদ উদ্দিন মুকুল, দৈনিক ভোরের কাগজ ও নাগরিক টেলিভিশনের নোয়াখালী প্রতিনিধি মোহাম্মদ সোহেল, দৈনিক দেশ বার্তার নোয়াখালী প্রতিনিধি আবদুল মোতালেব, দৈনিক আমার সময়ের জেলা প্রতিনিধি আবুল কালাম আজাদ স্বাধীন, সময়ের কণ্ঠস্বরের জেলা প্রতিনিধি শাহাদাৎ বাবু।

যাযাদি/ এসএম