মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় হল অবলা প্রাণীর মন্ত্রণালয় ;  ফরিদা আক্তার

প্রকাশ | ০৯ অক্টোবর ২০২৪, ০৯:২৮ | আপডেট: ০৯ অক্টোবর ২০২৪, ০৯:৩৮

দেলদুয়ার (টাঙ্গাইল) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা  মিজ্ ফরিদা আক্তার বলেছেন,  মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় হলো অবলা প্রাণীর মন্ত্রণালয় । এখানে কোন গরু,ছাগল হাস.মুরগি বা মাছ এসে তাদের সমস্যার বিষয়ে  আবেদন জানাতে পারে না ।  এদের পিছনে থাকা মানুষগুলোই  তাদের সমস্যাগুলো  জানাতে পারেন । 

মঙ্গলবার টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পোলট্রি, গবাদিপশু ও মৎস্য খামাড়ীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ কথা বলেন ।


 তিনি আরও বলেন, মুক্ত জলাশয়ে মাছ উৎপাদন বাড়াতে  নদী সহ যে সকল  জলাশয়  দখল ও দূষণের কবলে  রয়েছে সেকল জলাশয়গুলো  উদ্ধারে আমাদের কাজ করতে হবে।  

বর্তমানে হাস মুরগি বা গবাদি পশুর  কথা বললেই আসে কৃত্রিম প্রজননের কথা আর মাছের কথা বললে আসে চাষকৃত মাছের কথা । আমরা মুক্ত জলাশয় থেকে মাছ পাই শতকরা ৩০ ভাগ আর চাষকৃত মাছ পেয়ে থাকি শতকরা ৭০ ভাগ । এ বিষয়গুলো থেকে আমাদের  উল্টো পথে হাটতে হবে । 

সেক্ষেত্রে  প্রাকৃতিক জলাশয়ে মাছ উৎপাদন বাড়াতে করণীয় বিষয়ে কাজ করতে হবে আর গবাদি পশুর দেশীয় প্রজনন ব্যবস্থার দিকে গুরুত্ব দিতে হবে ।  আমাদের আগের দিনগুলোতে প্রাকৃতিক বা মুক্ত  জলাশয়ে পুঁটি  মাছ থেকে  শুরু  অনেক প্রজাতির মাছ  পাওয়া যেত কিন্তু বর্তমানে মাছের অনেক প্রজাতি বিলুপ্তির পথে ।  অথচ মূল খাদ্য তালিকায় মৎস্য ও প্রাণীসম্পদের  গুরুত্ব রয়েছে । আমরা ভাত খেতে বসলেই সেখানে মাচ,মাংস বা ডিম থাকতে হয় ।

 আমাদের গ্রাম বাংলার ঐতিহ্য অনেক নদী বর্তমানে নাবত্য হারিয়ে ফেলেছে । তবে   নদী খনন বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে  বলেও জানান তিনি । খামাড়ীদের বলেন নিরাপদ খাদ্য উৎপাদনে সকলের সচেষ্ট হয়ে কাজ করতে হবে। দেলদুয়ার উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে  অনুষ্ঠিত মতবিনিময় সভায়  ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা  মোস্তফা আব্দুল্লাহ আল নূরের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান, উপজেলা বিএনপি’র সভাপতি আব্দুল আজিজ খান ও সাধারণ সম্পাদক এসএম ফেরদৌস আহমেদ প্রমুখ । এর আগে সোমবার সন্ধ্যায় দেলদুয়ার উপজেলার

বিষ্ণুপুর  উবিনীগ হলরুমে পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দের সাথে  মতবিনিময় কালে  মৎস্য ও প্রাণি সম্পদ উপদেষ্টা মিজ্ ফরিদা আখতার  বলেন,
ছাত্র জনতার আন্দোলনে  আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। তাই  নতুন বাংলাদেশ গড়তে বর্তমান সরকারকে কোন ভাবেই ব্যর্থ হতে দেয়া যাবে না।  তিনি আরো বলেন, যারা প্রতিমা ভাঙ্গতে পারে তারা মানুষ হতে পারে না। কোন ধর্মেই হত্যা, অন্যায়, অবিচার সমর্থন করে না। বাংলাদেশ আমাদের সবার।

তাহলে আপনারা সংখ্যালঘু বলে কেন অসহায়বোধ করবেন। এসময় ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা আব্দুল্লাহ আল নূরের সভাপতিত্বে  বক্তব্য রাখেন টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক সঞ্জয় কুমার,উপজেলা  পূজা উদযাপন কমিটির সাবেক সভাপতি রঘুনাথ বসাক, উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আজিজ খান,সাধারন সম্পাদক এস এম ফেরদৌস আহমেদ, দেলদুয়ার থানার অফিসার ইনচার্জ সোহেব খান প্রমুখ। 

যাযাদি/এস