কেন্দুয়ায় ৩৬টি পূজা মন্ডপে কাল শারদীয় উৎসব

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২৪, ১৮:৩৬

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধি
ছবি যাযাদি

নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় ৩৬টি মণ্ডপে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা আয়োজনের সব প্রস্তুতি শেষ ।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে সরেজমিনে দেখা যায়, কেন্দুয়া পৌর শহরের কেন্দ্রীয় হরিসভা দূর্গা মন্দির ও  কান্দিউড়া সাহাপাড়া দূর্গা মন্দিরের কাজ শেষ ।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় ১টি পৌরসভা ও তেরটি ইউনিয়ন থাকলেও কান্দিউড়া ও মোজাফরপুর ইউনিয়নে এ বছর কোন পূজা মণ্ডপ স্থাপন করা হয় নি । তাছড়া গত বছরের চেয়ে নানা কারণে মোট ১৫ টি পূজা মণ্ডপ কম রয়েছে ।

সবকিছু মিলিয়ে জাগতিক ও পারলৌকিক মঙ্গলের মূলমন্ত্রকে পাথেয় করে আগামী বুধবার (৯ অক্টোবর) থেকে রবিবার (১৩ অক্টোবর) পর্যন্ত ঢাকের বাদ্যে মেতে ওঠবে উপজেলার হাজারো সনাতন ধর্মাবলম্বীরা । দেবী দূর্গার আগমনে দূর হবে সকল অশুভ শক্তি । পূজা মণ্ডপগুলোর মধ্যে অতি গুরুত্বপূর্ণ ৮টি, গুরুত্বপূর্ণ ৮ টি ও সাধারণ পূজা মন্ডপ রয়েছে ২০টি । তাছাড়া সীমান্তবর্তী পূজা মন্ডপ রয়েছে বলা যায় দুটি (২)- কৃষ্ণরামপুর নয়াপাড়া দুর্গামন্দির ও দলপা ইউপির ভাদেরা দুর্গামন্দির ।
 
উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সজল কুমার সরকার বলেন, আমাদের সব রকম প্রস্তুতি প্রায় শেষ । প্রতিটি পুজা মন্ডপে শান্তি -শৃঙ্খলা বজায় রেখে পুজা উদযাপিত হবে । ধর্ম বর্ণ নির্বিশেষে সবার অংশ গ্রহণে বাঙালি সম্প্রীতি আরো সুদৃঢ় বন্ধনে আবদ্ধ হবে বলে প্রত্যাশা করি ।

উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সাধারণ সম্পাদক সুনীল পোদ্দার বলেন, ধর্ম যার যার উৎসব সবার । সবার মিলিত প্রচেষ্টায় অন্যান্য বারের মতো এবারও সুন্দর ও নিরাপদ পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের দূর্গা পূজা উদযাপন করা হবে ।

এ বিষয়ে কেন্দুয়া থানা অফিসার ইনচার্জ মিজানুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, আমরা সর্বাত্মক প্রস্তুতি নিয়েছি । ইতোমধ্যে বিট পুলিশের সদস্যরা তাদের কার্যক্রম অব্যহত রেখেছে । পুলিশ প্রশাসনের পাশাপাশি স্বেচ্ছাসেবক ও চৌকিদার প্রতিটি পূজা মন্ডপে নিরাপত্তায় তৎপর থাকবে । মূলত ষষ্ঠী থেকে এ কার্যক্রম আরো জোরদার করা হবে ।

যাযাদি/এসএস