সাতকানিয়ায় ছাত্রদলের দুই পক্ষের সংঘর্ষে আহত ৩

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২৪, ১২:২৭

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

চট্টগ্রামের সাতকানিয়ায় কর্ণেল (অব.) অলি আহমদ বীর বিক্রম কলেজে অধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে ৩ জন আহত হয়েছে। সোমবার (৭ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টায় কলেজ ক্যাম্পাসে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

সংঘর্ষে আহতরা হলেন- ছাত্রদল কর্মী জামশেদ আলম (২৭), মো. সালমান (২১) ও মোমিন (২১)। তারা উভয়ই ছাত্রদল নেতা আশিকুর রহমানের অনুসারী বলে জানা গেছে।

জানা যায়, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে ক্যাম্পাসে অবস্থান নিয়েছিল উত্তর সাতকানিয়ার সাংগঠনিক উপজেলা ছাত্রদল নেতা আশিকুর রহমান ও তার অনুসারীরা। এ ছাড়াও একই দিনে কলেজ ক্যাম্পাসে সাবেক ছাত্রদল নেতা আসিফ খান সবুজকে সংবর্ধনা দেওয়ার প্রস্তুতি নিয়েছিল তার অনুসারীরা। তারই পরিপ্রেক্ষিতে প্রথমে আশিক ও তার অনুসারীরা ক্যাম্পাসে প্রবেশ করে। পরে আসিফও তার অনুসারীদের নিয়ে সেখানে যায়। উভয়পক্ষ মুখোমুখি হয়ে বাকবিতন্ডায় জড়ায়। বাকবিতন্ডার এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আশিক গ্রুপের ৩ জন অনুসারী আহত হন। পরে বিকেল সাড়ে ৩ টার দিকে একই ঘটনার জের ধরে সাবেক ছাত্রদল নেতা আসিফ খান সবুজের বাড়িতে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানান, প্রথমে মিছিল করার জন্য আশিক তার দলবল নিয়ে ক্যাম্পাসে এসেছিল। পরে আসিফ ও তার অনুসারীরা ক্যাম্পাসে প্রবেশ করে। এরপর উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে জড়িত উভয় পক্ষের অনুসারীরা বহিরাগত ছিলেন। যারা আহত হয়েছেন তারা কেউ কলেজের শিক্ষার্থী নয়।

চৌধুরী পাড়ার বাসিন্দা নূর বানু বলেন, মুখে কাপড় পড়ে একদল দুর্বৃত্ত সাঙ্গু নদীর পাড়ের রাস্তা দিয়ে এসে আসিফ খান সবুজের বাড়িতে হামলা ও আসবাবপত্র ভাংচুর করেছে। তাদের সবার মুখে কাপড় ও মাস্ক  ছিল।

উত্তর সাতকানিয়া সাংগঠনিক উপজেলা ছাত্রদল নেতা আশিকুর রহমান বলেন, ছাত্রলীগের নির্যাতনে নিহত বুয়েটের মেধাবী শিক্ষার্থী শহীদ আবরার ফাহাদের ৫ম শাহাদাতবার্ষিকী উপলক্ষে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে মৌন মিছিল ও স্মরণসভা কর্মসূচির ঘোষণা করেছিল বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। তারই পরিপ্রেক্ষিতে মৌন মিছিল ও স্মরণসভা পালনের উদ্দেশ্যে স্থানীয় ছাত্রদলের নেতাকর্মীদের নিয়ে আমি ক্যাম্পাসে প্রবেশ করি। এর কিছুক্ষণ পরে আসিফ খান সবুজ ও তার অনুসারী ও কিছু ছাত্রলীগ কর্মী দা, কিরিচ ও লাঠিসোঁটা নিয়ে আমাদের উপর হামলা চালায়। হামলায় আমার ৩ জন কর্মী গুরুতর আহত হয়েছেন।

সাবেক ছাত্রদল নেতা আসিফ খান সবুজ বলেন, কলেজ ছাত্রদলের নেতাকর্মীরা আমাকে সংবর্ধনার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। তাদের আহ্বানে সাড়া দিয়ে আমি কলেজ ক্যাম্পাসে গিয়েছিলাম। সেখানে গিয়ে দেখি আশিক তার দলবল নিয়ে আমাকে প্রতিহত করার জন্য অবস্থান নিয়েছে। কলেজ ক্যাম্পাসে প্রবেশ করার সাথে সাথে তারা আমাদের উপর হামলা করে। আমরাও আত্মরক্ষার্থে প্রতিরোধ করি। এতে আমার ২ জন কর্মী আহত হয়েছেন। তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়াও একদল দুর্বৃত্ত আমার বাড়িতে ভাংচুর ও হামলা করে নগদ অর্থ ও স্বর্ণালংকার লুট করেছে।

সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মোস্তফা কামাল খান বলেন, কলেজ ক্যাম্পাসে দুই গ্রুপের সংঘর্ষের খবর পেয়ে তাৎক্ষণিকভাবে পুলিশের একটি টিম ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তদন্তপূর্বক দোষীদের বিরুদ্ধে আইনানুুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাযাদি/ এসএম