ওএসডির পর সাময়িক বরখাস্তকৃত কে এই আলোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট উর্মি

প্রকাশ | ০৮ অক্টোবর ২০২৪, ১১:০২

পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি
তাপসী তাবাসুসম উর্মি

‘কাউন্টডাউন শুরু হয়েছে’  অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে ফেসবুকে এমন স্ট্যাটাস দেওয়ায় চাকরি হারিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসুসম উর্মি। ওএসডির পরদিন সোমবার তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 
   
ছাত্র-জনতার আন্দোলনের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা মন্তব্যের মাধ্যমে আলোচনায় আসেন লালমনিরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাপসী তাবাসসুম ঊর্মি। সর্বশেষ ড. মোহাম্মদ ইউনূস সরকারকে সাংবাধানিকভাবে ভিত্তিহীন উল্লেখ করে পতনের কাউন্টডাউন শুরু হয়েছে বলে তিনি উল্লেখ করেন। এর মাধ্যমে সারা দেশে তিনি ব্যাপক আলোচনায় আসেন। অনেকেই জানতে চান কে এই আলোচিত নির্বাহী ম্যাজিস্ট্রেট? 

খোঁজ নিয়ে জানা গেছে তাপসী তাবাসসুম ঊর্মির গ্রামের বাড়ি নেত্রকোণার পূর্বধলা উপজেলার সদর ইউনিয়নের নসীবপুর গ্রামে। নাম প্রকাশে অনিচ্ছুক তারএক নিকট আত্মীয় জানায়, উর্মির পিতা মো: ইসমাইল হোসেন নেত্রকোনার আটপাড়া উপজেলার তেলিগাতি সরকারি কলেজ থেকে অধ্যক্ষ হিসেবে অবসরে গেছেন। মা নাসরীন সুলতানা ময়মনসিংহের হাজী কাশেম আলী কলেজে গণিত বিষয়ে শিক্ষকতার পেশায় নিয়োজিত আছেন। তারা দীর্ঘদিন ধরে ময়মনসিংহের কেবি ইসমাইল রোডের বাসায় থাকেন। তবে মাঝে মধ্যে বাড়িতে আসেন। 

তিনি আরও জানান, উর্মি ময়মনসিংহের ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পাশ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ালেখা করে ২০২২সালে সরকারি চাকরিতে যোগদান করেন। দুই বোন, এক ভাইয়ের মধ্যে ঊর্মি বড়। ছোট ভাই কুয়েট থেকে লেখাপড়া করে বর্তমানে জার্মানিতে অবস্থান করছেন। এলাকায় তাদের পরিবার কোনো রাজনীতির সঙ্গে সক্রিয় ছিল না বলে জনালেও বিশ্ববিদ্যালয় জীবনে উর্মি রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল কিনা তা তার জানা নেই। 

তাপসী তাবাসসুম ঊর্মি তার ফেসবুকে একটি স্যাটাসে লিখেন, সাংবিধানিক ভিত্তিহীন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বলেছেন, রিসেট বাটনে পুশ করা হয়েছে। অতীত মুছে গেছে। রিসেট বাটনে ক্লিক করে দেশের সব অতীত ইতিহাস মুছে ফেলেছেন তিনি। কাউন্টডাউন শুরু হয়ে গেছে আপনার, মহাশয়। এরপর থেকেই সমালোচনায় মুখে পড়েন ঊর্মি। এরই জের ধরে তাকে প্রথমে ওএসডি করে জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলি করার পরদিন সোমবার তাকে সাময়িক বরখাস্ত করা হয়।
উর্মির বরখাস্ত হওয়ার খবরে নেত্রকোনার পূর্বধলা উপজেলায় সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পক্ষে আওয়ামী পরিবারের লোকজনের অনেককেই বিভিন্ন মন্তব্য করতে দেখা গেছে। তাদের মন্তব্যে উর্মিকে সময়ের সাহসী সৈনিক হিসেবে অবহিত করা হয়েছে।

এ বিষয়ে উপজেলা বিএনপির আহবায়ক আলহাজ্ব মো. বাবুল আলম তালুকদার বলেন, অন্তর্বর্তীকালীন সরকার প্রধানকে নিয়ে তাপসী তাবাসসুম ঊর্মি এমন মন্তব্য করে পূর্বধলা উপজেলাকে কলংকিত করেছেন। তার বক্তব্য প্রমাণ করে প্রশাসনে আওয়ামী দুসররা ঘাপটি মেরে বসে আছে। এদেরকে চিহ্নিত করে সরাতে হবে। আর উর্মিকে স্থায়ীভাবে বরখাস্ত করে আইনের আওতায় আনার দাবি জানান তিনি।

যাযাদি/ এসএম