কবরে থেকেও হত্যা মামলার আসামি শ্রীপুরের আবুল কালাম

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১৮:৩০

শ্রীপুর(গাজীপুর)প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

কোটা বৈষম্য বিরোধী আন্দোলন চলাকালে গাজীপুরের শ্রীপুরে সংগঠিত হত্যার ঘটনায় দায়ের করা  মামলার আসামি হয়েছেন মৃত আবুল কালাম ওরফে কালা মিয়া নামের এক ব্যক্তি।

মামলায় অভিযুক্ত আবুল কালাম ওরফে কালা মিয়া (৫৫) উপজেলার কাওরাইদ ইউনিয়নের ৬নং ওয়ার্ডের মৃত শহর আলীর ছেলে। তিনি গত ২৫ সেপ্টেম্বর স্টোক জনিত কারণে মৃত্যুবরণ করেন। 

রোববার দুপুরের দিকে ঘটনাটি জানাজানি হলে উপজেলার কাওরাইদ ইউনিয়নে ব্যাপক আলোচনা সমালোচনার সৃষ্টি করে। এরআগে, শুক্রবার রাতে শ্রীপুর থানায় রুজু হওয়া হত্যা মামলায় কালা মিয়াকে ১৭০ নং আসামী করা হয়। 

মামলার বাদী বৈষম্য বিরোধী আন্দোলনের সময় (৫ আগষ্ট) গুলি বিদ্ধ হয়ে মারা যাওয়া কলেজ ছাত্র আসির ইনতিশারুল হক (২১) এর পিতা। মামলায় আসামি করা হয়, আওয়ামীলীগের ২২৭জনসহ অজ্ঞাত ১০০-১৫০ জনকে।

কালা মিয়ার পরিবার ও এলাকাবাসীর কথা বলে জানা যায়, স্ট্রোক জনিত কারণে গত ২৫সেপ্টেম্বর তিনি নিজ বাড়িতে হঠাৎ মৃত্যু বরণ করেন আবুল কালাম ওরফে কালা মিয়া । বিকেল চারটায় নিজ বাড়িতে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। মৃত্যুর ১০দিন পর একজন মৃত ব্যক্তির বিরুদ্ধে হত্যা মামলার বিষয়টি স্থানীয়দের হতাশ করার পাশাপাশি হতবাক করেছে।

নিহতের ছেলে আলমগীর হোসেন বলেন,' আমার বাবা আওয়ামীলীগের রাজনীতি করতেন। গত ২৫ সেপ্টেম্বর হঠাৎ অসুস্থ্য হয়ে মারা যান। গতকাল শুনলাম বাবার নামে হত্যা মামলা রুজু হয়েছে। বিষয়টি কষ্টদায়ক।'

কাওরাইদ ইউপি সদস আলম খান জানান, ২৫ সেপ্টেম্বর বিকেল চারটায় আমি ও স্থানীয় পারভেজ কুমার,মনির ফকিরসহ আরও গন্যমান্য ব্যক্তি বর্গ মরহুমের জানাজায় অংশ নিয়েছি। তাকে পারিবারিক কবর স্থানে দাফন করা হয়। এখন মামলার বাদি হয়তো বিষয়টি জানেনা।'

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন মন্ডল যায়যায়দিনকে জানান,' নাম দেওয়ার বিষয়টি একমাত্র বাদীর এখতিয়ার। তাই,থানায় দেওয়া বাদীর অভিযোগের ভিত্তিতে মামলা রুজু হয়। মৃত ব্যক্তির নাম মামলায় থাকলে তদন্ত করে বাদ দেয়া হবে।'

যাযাদি/ এম