কুতুবদিয়ায় মণ্ডপে মণ্ডপে চলছে পূজার প্রস্তুতি

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১৮:০৪

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

কক্সবাজারের কুতুবদিয়ায় হিন্দুধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজারগত বুধবার মহালয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এখন মণ্ডপে মণ্ডপে চলছে পূজার প্রস্তুতি। 

প্রায় সব মণ্ডপে প্রতিমার অবকাঠামো তৈরি হয়ে গেছে। কিছু কিছু মণ্ডপে শেষ হয়েছে রং-তুলির আঁচড় দেওয়ার কাজ। আগামী মঙ্গলবার দেবীর বোধন। পরদিন বুধবার দুর্গা দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ ও বিহিতপূজা হবে। 

রবিবার (৬ অক্টোবর) সকালে বড়ঘোপ বাজার কুতুবদিয়া কেন্দ্রীয় কালি মন্দিরে গিয়ে দেখা মিলে প্রতিমা তৈরী শেষ হয়েছে। চলছে মণ্ডপ তৈরি, আলোকসজ্জা ও সাজসজ্জার কাজের দৃশ্য।

কুতুবদিয়া বড়ঘোপ কেন্দ্রীয় কালি মন্দিরে সভাপতি শ্রী জগদীশ চন্দ্র শীল বলেন, বাঁশখালীর রুবেল শিল্পী রবিবার থেকে প্রতিমা রং করা শুরু করেছিলেন। আজ সোমবার রং করা, বস্ত্র পরিধানসহ প্রতিমা তৈরির যাবতীয় কাজ শেষ করে চলে গেছেন বলে জানান তিনি।

উপজেলা পূজা উদযাপন পরিষদের তথ্য অনুযায়ী, প্রতিবছর উপজেলায় মোট ৪৫ টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা হয় তার মধ্যে ঘট ৩১টি এবং ১৪টি প্রতিমা। এবার প্রতিমা পূজা ১২টি ও ঘট ৩২ টি। হচ্ছে না দুই মন্দিরে প্রতিমা পূজা এরমধ্যে শ্রী শ্রী দূর্গা মন্দিরের জায়গা নিয়ে আদালতে মামলা মিমাংসা না হওয়ায় পূজা উদযাপন বন্ধ থাকবে। অন্যদিকে, পারিবারিক দ্বন্দ্ব থাকায় হচ্ছে না দক্ষিণ ধুরুং নাথ পাড়া বিমল নাথের দুর্গা মন্দিরের প্রতিমা পূজা।
 
কুতুবদিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের আহবায়ক ভোলা নাথ জানান, শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে উপজেলার পূজা মণ্ডপে চলছে প্রতিমা তৈরি কাজ। যা প্রায় শেষ পর্যায়ে। এদিকে, নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, এপর্যন্ত কুতুবদিয়ায় বিশৃঙ্খলা হয়নি। আশা করি এখনো হবে না।এছাড়া, প্রতিটি পূজা মণ্ডপে সিসি ক্যামেরা আওতায় থাকবে বলে জানান তিনি।

কুতুবদিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ সাদাত হোসেন জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিনিধি এবং পূজা উদযাপন পরিষদের সংশ্লিষ্টদের সাথে প্রশাসনিকভাবে কয়েকদফা বৈঠক করা হয়েছে। এরমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আজ থেকে শুরু হবে যৌথ টহল।পুলিশ,আনসার, ব্যাটেলিয়ান, গ্রাম পুলিশ, ফায়ার সার্ভিস টিম,স্বেচ্ছাসেবক টিম, মেডিকেল টিম এবং নৌবাহিনী মাঠে কাজ করবে। এছাড়া, পূজামণ্ডপে যারা বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে। কোন ছাড় দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। 

যাযাদি/ এম