ডুমুরিয়ায় শোলমারি ¯স্লই ইজ গেট দিয়ে পানি নামছে কম দু’দিনের বৃষ্টিতে আরো পানি বৃদ্ধি 

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১৭:৪৩

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

খুলনার ডুমুরিয়ায় শোলমারি ১০ ভেন্ট রেগুলেটর দিয়ে পানি সাগরে নামতে শুরু করলেও প্লাবিত এলাকায় এখনো বৃদ্ধি পাচ্ছে পানি। গেটের বাহিরে শোলমারী নদীর নাব্যতা হ্রাসের কারণে ভিতরের পানি খুব বেশি বের হচ্ছে না। প্রায় সপ্তাহ খানেক হলো পানি বের হতে শুরু করেছে। তবে ¯স্রোতের গতি খুবই কম। এদিকে গত দু’দিনের বৃষ্টিতে এলাকায় আরো পানি বৃদ্ধি পেয়েছে। 

এতে আতংকিত হচ্ছে বানভাসি মানুষরা। গতকাল রবিবার দুপুরে গেটটি পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুর রহমান তাযকিয়া ও এসও মোঃ তরিকুল ইসলাম। 

জানা যায়, প্রায় এক মাস যাবত চলছে শোলমারী ১০ ভেন্ট রেগুলেটরের মুখে পলি অপসারণ কাজ। ৩টি মিনি ড্রেজিং ও ৪টি স্কোভেটর দিয়ে পলি অপসারণ কাজ চলছে। পলিতে রেগুলেটরের সবকয়টি জল কপাট বন্ধ ছিলো। পহেলা অক্টোবর থেকে পানি বের হতে শুরু করে। কিন্তু যে গতিতে পানি বের হচ্ছে তাতে আগামী ৬ মাসেও এলাকার অবস্থা স্বাভাবিক হওয়ার আশংকা রয়েছে। সমতল কৃষি ভ‚মিতে এখনো ৫ হাতের উপরে পানি। আর কৃষকের ঘেরের বেড়ির উপরে ১ থেকে দেড় হাত পানি রয়েছে। গেলো দু’দিনের বৃষ্টিতে আরো পানি বেড়েছে। 

রংপুর ইউপি চেয়ারম্যান সমরেশ মন্ডল বলেন, গেটদিয়ে খুবই কম গতিতে পানি বের হচ্ছে। শোলমারি নদীর নাব্যতা না ফিরলে পানি খুব বেশি বের হবে না। প্রায় এক মাস আমরা পানির উপর ভাসছি। গোটা রংপুর ইউনিয়নের কৃষি জমি থেকে শুরু করে প্রায় সমস্ত বসতবাড়িতে পানি উঠেছে। গেলো দু’দিনের বৃষ্টিতে আরো ১ ইঞ্চি পানি বেড়েছে। 

গেট পরিদর্শনে যেয়ে পাউবো নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুর রহমান তাযকিয়া বলেন, গেট দিয়ে পানি সাগরে নামতে শুরু করেছে। বাহিরে পলি অপসারণের কাজ চলমান রয়েছে। ধীরে ধীরে ¯্রােতের গতি আরো বৃদ্ধি পাবে। যেহেতু প্লাবিত এলাকা অনেক বড়, সেকারণে পানি সরতে কিছুদিন সময় লাগবে। 

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ভারিবর্ষনে ডুমুরিয়া উপজেলা উত্তরঞ্চলীয় এলাকাগুলো প্লাবিত হয়ে পড়ে। এসব এলাকার পানি নিষ্কাশনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে শোলমারি, ষষ্ঠিতলা ও চহেড়া ¯স্লইজ গেট। 

কিন্তু পলিপড়ে গেটগুলো অকার্যকর হয়ে পড়ে ধীর্ঘদিন যাবত। সম্প্রতি তলিয়ে যাওয়ার পর পানি নিষ্কাশনের লক্ষে পলি অপসারণ কাজ শুরু করে পানি উন্নয়ন বোর্ড। 
 
যাযাদি/ এম