রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

পঞ্চগড় চিনিকল পুনরায় চালুর দাবিতে মানববন্ধন

পঞ্চগড় প্রতিনিধি
  ০৬ অক্টোবর ২০২৪, ১৭:৩৪
ছবি : যায়যায়দিন

বন্ধ থাকা পঞ্চগড়ের একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান পঞ্চগড় চিনিকল চালুর দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার দুপুরে পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী ও সর্বস্তরের জনগণের আয়োজনে পঞ্চগড় পৌরসভার মিলগেট বাজারে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের দুইপাশে দাড়িয়ে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচী পালন করে তারা।

এ সময় পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক চাকুরীচ্যুত শ্রমিক-কর্মচারী, আখচাষী, মিলগেট বাজারের ব্যবসায়ী, পঞ্চগড় চিনিকল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা, রাজনৈতিক দল গণঅধিকার পরিষদ পঞ্চগড় জেলা শাখা, রাষ্ট্র সংস্কার আন্দোলন পঞ্চগড় জেলা শাখার নেতাকর্মীরা সহ দুই শতাধিক স্থানীয় মানুষজন মানববন্ধনে অংশগ্রহণ করেন।

মানববন্ধনে পঞ্চগড় চিনিকলের চুক্তিভিত্তিক শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাবুব আলম বুলেট, সাবেক শ্রমিক নেতা নায়েবুল ইসলাম, ঠাকুরগাঁও চিনিকলের ইক্ষু উন্নয়ন সহকারী (সিডিএ) আবু বক্কর সিদ্দিক, রাজনৈতিক দল গণ অধিকার পরিষদ পঞ্চগড় শাখার আহবায়ক মাহাফুজার রহমান, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সংগঠক আরিফ উজ জামান, চিনিকল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম প্রমূখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, লোকসানের অভিযোগ এনে দীর্ঘ চার বছর থেকে পঞ্চগড় চিনিকলে আখ মাড়াই বন্ধ রয়েছে। এতে করে হাজারও শ্রমিক বেকার হয়ে দূর্বিষহ দিন পার করছেন। আওয়ামী লীগ সরকারের আমলে অন্যায়ভাবে আখ মাড়াই বন্ধ করে দেওয়া হয়।

পঞ্চগড় চিনিকলে চিনি মজুদ থাকা সত্তে¡ও ভারত থেকে চিনি আমদানী করেছেন তৎকালীন সরকারের প্রভাশালী লুটেরা প্রতিষ্ঠান এস আলম গ্রæপ ও তৎকালীন সরকারের শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা দরবেশ বাবা খ্যাত সালমান এফ রহমান। পরে আওয়ামী লীগ সরকার কৌশলে লোকসানের অভিযোগ এনে ৬ সুগার মিলকে ক্ষতির মুখে ঠেলে দিয়ে মিলের কার্যক্রম বন্ধ করে দেন।

কিন্তু এই চিনিকল গুলোকে চিনি শিল্প কর্পোরেশনের ঋণের বোঝা বইতে হচ্ছে। স্থানীয়ভাবে চিনিকলগুলো লাভ করলেও লোকসান দেখানো হতো। গত ২০২০ সালের আগে ১২ কোটি টাকা লাভ করে পঞ্চগড় চিনিকল। তারপরেও বৈষম্যর শিকার হয়ে বন্ধ হয়ে যায়। বর্তমান সরকারের প্রধান উপদেষ্টার দৃষ্টি আর্কষণ করে আগামীতে চিনিকলে আখ মাড়াই কার্যক্রম চালুর জন্য জোর দাবি জানান বক্তারা। দাবি মানা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি উচ্চারণ করে তারা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে