সন্দ্বীপে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১৭:০৭

সন্দ্বীপ প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

"জন্ম-মৃত্য নিবন্ধন,আনবে দেশে সুশাসন" এই প্রতিপাদ্যে চট্টগ্রামের  সন্দ্বীপে  পালিত হয়েছে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস। এ উপলক্ষে আজ রোববার সকাল ১০ টায় সন্দ্বীপ উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয় কমপ্লেক্সের  প্রধান প্রধান সড়ক প্রশিক্ষণ করে আবার উপজেলা পরিষদে  এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের  সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সন্দ্বীপ উপজেলা পরিষদের প্রশাসক ও  উপজেলা নির্বাহী অফিসার রিগ্যান চাকমার  সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাক্তার মানস বিশ্বাস, উপজেলা শিক্ষা অফিসার খোরশেদ আলম, কৃষি ব্যাংক ব্যবস্হাপক আক্তারুজ্জামান সুজন, মগধরা ইউপি প্যানেল চেয়ারম্যান মোঃ ইলিয়াছ, গাছুয়া ইউপির প্যানেল চেয়ারম্যান রোকেয়া বেগম, সারিকাইত ইউপি সচিব জাবেদ, মাইটভাংগা ইউপি সচিব জিতু বড়ুয়া, বাউরিয়া ইউপির প্যানেল চেয়ারম্যান আবদুল গনি, বাংলাদেশ প্রেস ক্লাব সন্দ্বীপ শাখার সভাপতি ইলিয়াছ সুমন প্রমুখ, আলোচনা সভায় ইউনিয়ন পরিষদের সচিব, বিভিন্ন ইউনিয়নের মেম্বার পৌরসভার কর্মকর্তা ও সদস্যবৃন্দ   উপস্থিত ছিলেন। জন্ম মৃত্যু নিবন্ধন যাতে সঠিকভাবে হয় এ বিষয়ে ইউনিয়ন ও পৌরসভাকে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়।

নিবন্ধ নিয়ে কোনো ব্যক্তি যাতে হয়রানি শিকার না হয় এ বিষয়ে খেয়াল রাখতে হবে জানান  উপজেলা নির্বাহী কর্মকর্তা রিগ্যান চাকমা ।উল্লেখ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুসারে ২০৩০ সালের মধ্যে ৮০ভাগ মানুষকে নিবন্ধনের আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। নতুন আইনে সবাইকে জন্ম ও মৃত্যুর দেড় মাসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে জাতীয় জন্ম নিবন্ধন দিবসকে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

যাযাদি/ এম