দুই এডিসি'র বদলির দাবিতে বরগুনায় বিক্ষোভ মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

প্রকাশ | ০৬ অক্টোবর ২০২৪, ১৬:৫০

বরগুনা প্রতিনিধি
ছবি যাযাদি

ক্ষমতার দাপট দেখিয়ে বরগুনা জেলা প্রশাসনের সিন্ডিকেট সহ নানা অনিয়ম-দুর্ণীতির অভিযোগ এনে বরগুনার দুই অতিরিক্ত জেলা প্রশাসকের বদলীর দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বরগুনা শহরের নাগরিকরা। এছাড়াও গণস্বাক্ষর দিয়ে স্মারকলিপি প্রদান করেছে জনপ্রশাসন সচিবের বরাবরে। বৈধ ভ‚মি রক্ষা আন্দোলন কমিটির ব্যানারে আজ (রোববার) সকাল ১০টায় বরগুনা প্রেসক্লাব চত্বরে এই কর্মসূচির আয়োজন করা হয়।

ক্ষমতাধর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে এবং তার স্ত্রী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শুভ্রা দাসের বদলীর দাবিতে ফুঁসে উঠেছে বরগুনা শহরের ব্যবসায়ী, রাজনৈতিক ব্যক্তি সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

বৈধ ভ‚মি রক্ষা আন্দোলন কমিটির আহ্বায়ক ও দৈনিক দীপাঞ্চলের সম্পাদক মোশাররফ হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন অধ্যাপক রফিকুল ইসলাম টুকু, বরগুনা বন্দর ক্লাব অ্যাসোসিয়েশনের আহবায়ক শামসুল আলম শানু, বরগুনা চেম্বার অফ কমার্সের ভারপ্রাপ্ত সভাপতি দিলীপ কর্মকার,  দৈনিক সৈকত সংবাদের সম্পাদক জহিরুল হাসান বাদশা, প্রেসক্লাবের সাবেক সভাপতি জাকির হোসেন মিরাজ, সাবেক কাউন্সিলর মীর শওকত হোসেন, বৈধ ভ‚মি রক্ষা আন্দোলন কমিটির সদস্য সচিব রেজাউল ইসলাম টিটু, ব্যবসায়ী জহিরুল ইসলাম, আবুল কালাম আজাদ, পরিবেশ আন্দোলন কর্মী মুশফিক আরিফ।

অভিযোগে বলা হয়েছে, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পিজুস চন্দ্র দে এবং তার স্ত্রী অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শুভ্রা দাস গত তিন বছর ধরে বরগুনা জেলা প্রশাসনে থেকে একটি সিন্ডিকেট তৈরি করে ঘুষ বাণিজ্য করে আসছে। খাস জমি উদ্ধারের নামে অসংখ্য মানুষকে উচ্ছেদ করে পুনরায় সেই জমি বন্দোবস্ত দিয়ে করে কোটি কোটি টাকার হাতিয়ে নিয়েছে এরা। সম্প্রতি বরগুনা শহরের শত বছরের রেকর্ডীয় বৈধ ভ‚মি মালিকদের খাজনা বন্ধ করে দেয়ায় এবং তাদের ভুমি ১নং খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করার জন্য চিঠি প্রদান করায় শহরের সকল মানুষ বিক্ষোভে ফেটে পড়েছে।

ওই সিন্ডিকেটের মধ্যে ছিলেন তৎকালীন সাবেক জেলা প্রশাসক হাবিবুর রহমান, ইউএনও কাওছার হোসেন, সার্ভেয়ার আব্দুল মান্নান এবং নাজির, তহশিলদার সহ বেশ কয়েকজন কর্মকর্তা কর্মচারী। সাবেক জেলা প্রশাসক হাবিবুর রহমানকে নারী সাপ্লাই দিয়ে এই চক্রটি নানা দুর্নীতির মাধ্যমে কোটি কোটি করে টাকা হাতিয়ে বরগুনাবাসীকে সর্বস্বান্ত করেছে বলেও অভিযোগ করেছেন আন্দোলনকারীরা।

এই সিন্ডিকেটের জাঁতাকলে বরগুনার মানুষ অতিষ্ঠ হয়ে আজ রাস্তায় নেমে বিক্ষোভ করছে। এই দুই কর্মকর্তাকে বদলি করে বরগুনার মানুষকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন আন্দোলন কর্মীরা।
আগামী এক সপ্তাহের মধ্যে এই দুই কর্মকর্তাকে বদলি করে বরগুনার মানুষকে মুক্তি দেওয়ার দাবি জানিয়েছেন আন্দোলন কর্মীরা। এছাড়াও বরগুনা শহরের বৈধ ভ‚মি মালিকদের খাজনা গ্রহণ শুরু করার দাবি জানান। দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির মাধ্যমে বরগুনা শহর অচল করে দেয়ার কথা জানিয়েছেন শহরের সর্বস্তরের নাগরিকরা।

 


যাযাদি/এসএস