কেরানীগঞ্জে চলাচলের রাস্তা দখলের অপচেষ্টা, প্রতিবাদে মানববন্ধন

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১৭:১০ | আপডেট: ০৫ অক্টোবর ২০২৪, ১৭:৩৭

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

ঢাকার কেরানীগঞ্জ উপজেলার তেঘরিয়া ইউনিয়নের কদমপুর দক্ষিণ পাড়া খাস খতিয়ানভুক্ত রাস্তা দখল চেষ্টার প্রতিবাদ ও রাস্তা বর্ধিত করার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় বাসিন্দারা। 

শনিবার (৫ অক্টোবর) সকালে উপজেলার কদমপুরের কয়েক শতাধিক গ্রামবাসী এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন। এ সময় তারা রাস্তা দখল চেষ্টার প্রতিবাদে ব্যানার ও প্ল্যাকার্ড বহন করে স্লোগান দেন- ' ভূমিদস্যুদের দিন শেষ, গড়বো মোরা সোনার দেশ'। 

মানববন্ধনে অংশগ্রহণকারী মো. হাসমত আলী, শেখ মো. ফরহাদসহ একাধিক ব্যাক্তি অভিযোগ করে বলেন, কদমপুর দক্ষিণ পাড়া গ্রামে একমাত্র রাস্তা এটি- এ রাস্তা দিয়ে কবরস্থান, ঈদগা, স্থানীয় ছেলেমেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতসহ ১০/১২ হাজার মানুষ চলাচল করে। 

সম্প্রতি খাস খতিয়ানভুক্ত রাস্তাটি ভূমিদস্যু গোলাম মোহাম্মদ এবং তার সহযোগীরা এ রাস্তাটি দখলে নেয়া চেষ্টা করছে। চল্লিশ বছরের পুরনো রাস্তাটি দখল চেষ্টা করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণের চেষ্টা করছেন এ দুষ্কৃতকারীরা। 

রাস্তাটি বন্ধ হলে কদমপুর দক্ষিণ পাড়ার লোকজনের চলাচল বিঘ্নিত হবে। ওই গ্রামের বাসিন্দা ফয়সাল আহমেদ বলেন, এই রাস্তা দিয়ে আশপাশের কয়েকটি গ্রামের প্রায় ১০ হাজার লোক প্রতিদিন যাতায়াত করেন। এটি কদমপুরের একমাত্র রাস্তা বন্ধ হলে আমরা চলাচলসহ ছেলেমেয়েদের স্কুল-কলেজে, চিকিৎসা, কবরস্থানে মৃতদের দাফন নিত্যদিন বাড়িতে যাওয়া আসা রাস্তা বিঘ্নিত হবে।

কৃষক গোলাম হোসেন বলেন, ভূমিদস্যু গোলাম মোহাম্মদ এ রাস্তা বন্ধ করে ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণের পায়তারা করছেন। কদমপুরের একমাত্র রাস্তা বন্ধ করলে বিকল্প কোনো রাস্তা আমাদের নেই। নবম শ্রেণির শিক্ষার্থী দিদার হোসেন জানান, রাস্তাটি বন্ধ হয়ে গেলে আমাদের অনেক ঘুরে স্কুলে যেতে হবে। এবং রাস্তাটি বন্ধ হলে এলাকাবাসী দুর্ভোগে পড়বে। ভূমিদস্যু গোলাম মোহাম্মদ জোরপূর্বক রাস্তা দখল করে স্থাপনা নির্মাণের পাঁয়তারার বিরুদ্ধে উপজেলা প্রশাসনের কাছে পঞ্চায়েত কমিটির পক্ষে একটি লিখিত অভিযোগ করেন স্থানীয় বাসিন্দা মো. ফিরোজ। এসব অভিযোগের বিষয়ে গোলাম মোহাম্মদ বলেন, আমি কোনো দখল করছি না। এ জমিটি আমার লিজকৃত সম্পত্তি এখানে একটি বাজার(ব্যবসা-প্রতিষ্ঠান) তৈরির পরিকল্পনা রয়েছে। 

এ বিষয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিনাত ফৌজিয়া বলেন, দ্রুতই এসব ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে। যদি কেউ আইন লঙ্ঘন করে থাকে, তবে সেটি আইন অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাযাদি/ এম