প্রজণন মৌসুমে আপনারা দয়া করে মা ইলিশ ধরা থেকে বিরত থাকুনঃ শরীয়তপুরে মৎস্য উপদেষ্টা

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১৬:২৯

শরীয়তপুর প্রতিনিধি
ছবি যাযাদি

মৎসজীবী জেলেদের উদ্দেশ্যে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা মিজ ফরিদা আখতার বলেছেন, ইলিশের প্রধান প্রজণন মৌসুমে আপনারা দয়া করে মা ইলিশ ধরা থেকে বিরত থাকুন। ইলিশ আমাদের জাতীয় সম্পদ। ইলিশ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হব। প্রজণন মৌসুমে ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। এসময় যদি ইলিশ মাছ ধরা থেকে বিরত থাকা যায় তাহলে ইলিশের উৎপাদন কয়েক গুন বেড়ে যাবে।

শনিবার (৫ অক্টোবর) দুপুরে শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে জেলা মৎস অধিদপ্তরে আয়োজনে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষ্যে সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


বেলা সাড়ে ১১টায় তিনি নৌপথে শরীয়তপুরের কাঁচিকাটা এবং পদ্মা মেঘনার মোহনায় ইলিশের প্রজনন এলাকা ঘুরে দেখেন।  এরপর সুরেশ্বর লঞ্চঘাটে স্থানীয় জেলে, আড়াতদার, বেপারীসহ বিভিন্ন পর্যায়ের স্টেকহোল্ডারদের সাথে  সচেতনতামূলক সভা করেন।

তিনি আরও বলেন, প্রজণনের প্রধান মৌসুমে ইলিশের নিরাপদ প্রজণন নিশ্চিত করতে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এ সময় দেশব্যাপী ইলিশ পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময়ও নিষিদ্ধ থাকবে। আপনারা এ কদিন ইলিশ ধরা থেকে বিরত থাকবেন। তাহলেই আমাদের ইলিশ উৎপাদন কয়েকগুন বেড়ে যাবে।

উপদেষ্টা বলেন, ইলিশের উৎপাদনে আমাদের দেশে কোন ঘাটতি নেই। কিন্তু দাম বেশী হওয়ায় দেশের সাধারণ মানুষ ইলিশ কিনে খেতে পারে না। ইলিশের দাম কিভাবে নিয়ন্ত্রনে রাখা যায় আমরা সে লক্ষ্যে কাজ করবো।

শরীয়তপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সাদিয়া জেরিন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মৎস ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস অধিদপ্তরের মহাপরিচালক মো. জিল্লুর রহমান, মৎস গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. অনুরাধা ভদ্র, শরীয়তপুরের পুলিশ সুপার মো. নজরুল ইসলাম, শরীয়তপুর জেলা মৎস কর্মকর্তা মোঃ হাদিউজ্জামান প্রমূখ।


যাযাদি/এসএস